অ্যাকসেসিবিলিটি লিংক

রংপুরের সাম্প্রদায়িক হামলার ঘটনায় সম্পৃক্তরা চিহ্নিত, বললেন স্বরাষ্ট্র মন্ত্রী


পীরগঞ্জের মাঝিপাড়ার জেলেপল্লীতে আগুনে ক্ষতিগ্রস্থ একটি ঘর- ফটো- মাজহার মান্নান

রংপুরে হিন্দু সম্প্রদয়ের বাড়িতে আগুন, লুটপাটের ঘটনা ঘটেছে। রবিবার, ১৭ অক্টোবর রাতে ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে রংপুরের পীরগঞ্জের মাঝিপাড়ার জেলেপল্লীতে আগুন, হামলা এবং লুটতরাজ চালিয়েছে দুর্বৃত্তরা। এসময় আগুনে ১৮টি ঘর পুড়ে গেছে এবং ৪৮টি ঘরে লুটপাট হয়েছে।

পীরগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সরেষ চন্দ্র এসব তথ্য নিশ্চিৎ করে ভয়েস অফ আমেরিকাকে বলেন, পীরগঞ্জের মাঝিপাড়ার জেলেপল্লীতে এক সাথে ৬৬ পরিবার থাকে। এসব পরিবারের ১৮টিতে দুবৃত্তরা আগুন দিয়ে পুড়ে দেয় আর বাকি ঘরগুলোতে ভাংচুর এবং লুটপাট করে। তিনি আরো বলেন, "এই ঘটনার সাথে সম্পৃক্ত ৪২ জনকে এরই মধ্যে গ্রেপ্তার করা হয়েছে। ওই গ্রামে পুলিশ, র‌্যাব এবং বিজিবি মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি এখন স্বাভাবিক রয়েছে। ওই ঘটনায় মামলার প্রস্তুতি চলছে।"

এদিকে রংপুরের পীরপঞ্জের এঘটনায় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সোমবার, ১৮ অক্টোবর দুপুরে সচিবালয়ে নিজ দফতরে সাংবাদিকদের ব্রিফিং দেন। এসময় তিনি বলেন, "ঘটনার সাথে সম্পৃক্তত ইতোমধ্যেই চিহ্নত করা হয়েছে। পীরপঞ্জে যা ঘটেছে তা অনাকাঙ্খিত। একটা টিন-এজ (কিশোর) ছেলে কাবা শরিফ নিয়ে ফেসবুকে ইচ্ছায় হোক বা কারো উদ্দেশ্য প্রণোদিতভাবে হোক, স্ট্যাটাস দিয়েছিল। এ ধরনের ঘটনায় সবাই কষ্ট পেয়েছে। আমাদের পুলিশ প্রশাসন ছেলেটিকে গ্রেপ্তার করতে অভিযান চালায়, তবে ছেলেটিকে পাওয়া যায়নি। গ্রামটি রক্ষার জন্য পুলিশ মোতায়েন আছে।"

মন্ত্রী আরো বলেন, "যারা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাদের জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে। জেলা প্রশাসন তাদের মধ্যে তাৎক্ষণিকভাবে নগদ অর্থ ও শাড়ি-কাপড় বিতরণ করেছে। ক্ষতিগ্রস্তদের বাড়ি নির্মাণের জন্য প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, যার যা প্রয়োজন হয় দেওয়া হবে। খুব শিগগির আমরা তাদের বাড়িঘর তৈরি করে দেব।"

ওদিকে বাংলাদেশে জাতিসংঘের প্রতিনিধি মিয়া সেপ্পো এক টুইট বার্তায় বলেন, সামাজিক মাধ্যমে হিংসাত্মক বক্তব্য দেয়ায় বাংলাদেশের হিন্দু সম্প্রদায়ের ওপর সাম্প্রতিক হামলা দেশের সংবিধান বিরোধী এবং এটা বন্ধ হওয়া প্রয়োজন।

বাংলাদেশ সরকারের প্রতি সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা দেয়ার আহ্বান জানান তিনি এবং হামলার নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানান।

XS
SM
MD
LG