অ্যাকসেসিবিলিটি লিংক

ক্রাইমিয়া বিষয়ে নিরাপত্তা পরিষদের প্রস্তাবে রুশ ভিটো , চীন অনুপস্থিত


জাতিসংঘের নিরাপত্তা পরিষদ আজ শনিবার যুক্তরাষ্ট্রের একটি খসড়া প্রস্তাব পাশ করাতে ব্যর্থ হয়েছে যেখানে ইউক্রেনের ক্রাইমিয়া অঞ্চলের রোববারের গণভোটের ফলাফলকে স্বীকৃতি না দেয়ার আহ্বান জানানো হয়েছিল।এই প্রস্তাবের পক্ষে ১৫ সদস্যের মধ্যে ১৩টি সদস্যরাষ্ট্র ভোট দিয়েছে । যেমনটি আগেই মনে করা হয়েছিল প্রস্তাবে ভিটো দিয়েছে রাশিয়া এবং চীন ভোটদানে বিরত ছিল।

মস্কোর ঘনিষ্ঠ মিত্র চীন ভোট কিংবা ভিটোদানে বিরত থাকায় আন্তর্জাতিক ভাবে রাশিয়ার এক ঘরে হয়ে পড়ার বিষয়টি পরিস্কার হয়েছে।

ব্রিটিশ রাষ্ট্রদূত মার্ক লায়াল গ্র্যান্ট বলেন যে শনিবারের এই ভোট থেকে যে বার্তাটি আসলো যে রাশিয়া নিরাপত্তা পরিষদে এবং আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ক্রাইমিয়ায় রোববারের এই গণভোটে ক্রাইমিয়ার বাশিন্দাদের দুটি বিকল্পের মধ্যে একটি বেছে নিতে বলা হয়েছে , রাশিয়ায় যোগদান কিংবা তাদের স্বায়ত্বশাসন আরও শক্তিশালী করে , ইউক্রেনের অংশ হিসেবে থাকা।

এই ভোট গ্রহণের একটু আগেই জাতিসংঘে রুশ রাষ্ট্রদুত ভাইট্যালি চুরকিন নিরাপত্তা পরিষদে বলেন যে এই প্রস্তাব আন্তর্জাতিক আইনের পরিপন্থি ছিল।

নিরাপত্তা পরিষদের ভোটের পর , জাতিসংঘে চীনা রাষ্ট্রদূত লিউ জিইয়ে বলেন যে তাঁর দেশের এক মাত্র বিকল্প ছিল ভোটদানে বিরত থাকা কারণ খসড়া প্রস্তাব ইউক্রেনের পরিস্থিতিকে আরও জটিল করে তুলতো।

যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত সাম্থা পাওয়ার এই ভোটে পরাজয় সম্পর্কে তাঁর প্রতিক্রিয়ায় বলেন , “ এটি হচ্ছে উল্লেখযোগ্য অথচ দুঃখের মুহুর্ত।

জাতিসংঘের এই প্রস্তাবে ইউক্রেনের আঞ্চলিক অখন্ডতা সুনিশ্চিত করা হয়েছিল এবং রোববারের গণভোটকে অকার্যকর বলা হচ্ছে।
XS
SM
MD
LG