অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানে বিভিন্ন পক্ষের মধ্যে বৈঠকের জন্য রাশিয়া উদ্যোগ 


রাশিয়া আফগানিস্তানের ১৭ বছর ব্যাপী যুদ্ধের অবসানের প্রচেষ্টায় গতকাল শুক্রবার আফগান সরকারের সঙ্গে সম্পৃক্ত প্রতিনিধিদের একটি বৈঠক আয়োজন করেছিল। এর আগে যুদ্ধ বন্ধের পশ্চিমি প্রয়াসগুলো ব্যর্থ হয়।

ঐ বৈঠকে রুশ পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লাভরফ বলেছেন যে আফগানিস্তানকে ভূ-রাজনৈতিক বৈরিতার যুদ্ধক্ষেত্রে পরিণত করা উচিৎ হবে না। আর এ ক্ষেত্রে , সন্ত্রাসবাদ নির্মূল করতে সাহায্য করা সকল দেশেরই কাজ। তিনি আরও বলেন যে কারও উচিৎ হবে না এটিকে ভূ-রাজনৈতিক খেলা হিসেবে দেখা উচিৎ নয় কারণ সেটা হলে আফগানিস্তান বিভিন্ন পক্ষের মধ্যে আবার বৈরিতার ক্ষেত্র হয়ে দাঁড়াবে এবং তা আফগান এবং প্রতিবেশিদের জন্য গুরুতর পরিণতি বয়ে আনবে।

লাভরফ বলেন আফগান সংঘাতের সমাধান কেবলমাত্র রাজনৈতিক ভাবে হতে হবে। এর আগে উচ্চ পর্যায়ের দুটি বৈঠক আয়োজনের জন্য রাশিয়ার প্রচেষ্টা বাতিল করা হয়েছিল কারণ আফগান সরকার ঐ বৈঠকে অংশ নিতে অস্বীকৃতি জানিয়েছিল।

এই আলোচনার পরে এক বিবৃতিতে High Peace Council প্রতিনিধিরা বলেন যে তারা তালিবান প্রতিনিধিদের বলেছেন যে নিকট ভবিষ্যতে তারা যেন ঐ বৈঠকের সময় ও স্থান নির্ধারণ করে। তারা আরও বলেন যে এই আলোচনা হবে শর্তহীন।

তবে তালিবান কর্মকর্তারা দাবি করেন যে কাবুল সরকারের সঙ্গে আলোচনার আগে বিদেশি বাহিনী, বিশেষ করে যুক্তরাষ্ট্র ও নেটোকে আফগান অঞ্চল ত্যাগ করতে হবে।

XS
SM
MD
LG