অ্যাকসেসিবিলিটি লিংক

ইউক্রেনে আগ্রাসনের জন্য রাশিয়া "নজিরবিহীন পদক্ষেপের" সম্মুখীন হতে পারে: ইইউ'র হুঁশিয়ারী


ফ্রান্সের স্টাসবার্গে ই.ইউ পার্লামেন্টে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বক্তব্য দিচ্ছেন। ডিসেম্বর ১৫, ২০২১।

ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন বুধবার রাশিয়াকে হুঁশিয়ার করে দিয়েছেন যে, দেশটি যদি ইউক্রেনের বিরুদ্ধে তাদের আগ্রাসী ভঙ্গি হ্রাস না করে তাহলে "নজিরবিহীন পদক্ষেপের" সম্মুখীন হতে পারে।

ফ্রান্সের স্ট্রাসবার্গে ইউরোপীয় পার্লামেন্টে বক্তব্য দেবার সময় ভন ডার লেইন, ইউক্রেন সীমান্তের কাছে সম্প্রতি রাশিয়ার সৈন্য ও সরঞ্জাম মোতায়েনের কথা উল্লেখ করেন। তিনি ইউরোপীয় ইউনিয়নের "ইউক্রেনের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখন্ডতার প্রতি অটুট সমর্থন" পুনর্ব্যক্ত করেন।

যদিও ইউরোপীয় ইউনিয়ন এরই মধ্যে বেশকিছু অর্থনৈতিক নিষেধাজ্ঞা জারি করেছে, তারপরও লেইন বলেন, আবার যেকোন আগ্রসনের জন্য রাশিয়াকে "ব্যাপক মূল্য" দিতে হবে। তিনি বলেন, প্রতিক্রিয়া হিসেবে জারি করা নিষেধাজ্ঞাগুলো আরও জোরালো করা হতে পারে। রাশিয়ার জন্য গুরুতর পরিণতিসহ আরও "নজিরবিহীন পদক্ষেপ" নিতে ইইউ প্রস্তুত বলেও মন্তব্য করেন লেইন।

ভন ডার লেইন, রাশিয়াকে "উত্তেজনা কমাতে কূটনৈতিক চ্যানেলগুলো অনুসরণ করার এবং দেশটিকে আন্তর্জাতিক প্রতিশ্রুতি মেনে চলার" আহ্বান জানিয়েছেন।

রাশিয়া বলে আসছে যে, কেবলমাত্র প্রতিরক্ষামূলক ব্যবস্থা হিসেবেই সীমান্তে সৈন্য ও সরঞ্জাম মোতায়েন রয়েছে এবং দেশটি আক্রমণের পরিকল্পনা করছে- এমন গোয়েন্দা প্রতিবেদনগুলো অস্বীকার করেছে।

XS
SM
MD
LG