অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়াকে বেপরোয়া ও আগ্রাসী কর্মকান্ড বন্ধ করার আহ্বান: ব্লিংকেন


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন আজ বলেছেন যে, রাশিয়া যদিও ইউক্রেনের সীমান্ত থেকে কিছু সৈন্য প্রত্যাহার করে নিয়েছে তারপরও উল্লেখযোগ্য সংখ্যক বাহিনী এবং সাজ সরঞ্জাম এখনও সেখানে রয়ে গেছে এবং যুক্তরাষ্ট্র চায় রাশিয়া যেন তার বেপরোয়া ও আগ্রাসী কর্মকান্ড বন্ধ করুক।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেন্সকির পাশে দাঁড়িয়ে ব্লিংকেন বলেন “রাশিয়া চাইলে এখনও খুব অল্প সময়ের মধ্যে আগ্রাসী অবস্থানে চলে যেতে পারে”। তিনি আরও বলেন,“এই ধরণের উস্কানিমূলক কর্মকান্ডের মুখে ইউক্রেন যে সংযত থেকেছে, আমি তার প্রশংসা করি”। গত মাসের শেষের দিকে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ কর্মকর্তারা বলেন, ইউক্রেনের সীমান্ত বরাবর এবং ক্রাইমিয়া অঞ্চলে রাশিয়া প্রায় দেড় লক্ষ সৈন্য সমাবেশ করেছে যা কীনা ২০১৪ সালের পর ঐ অঞ্চলে সর্ববৃহৎ সৈন্য সমাবেশ। সে বছরই রাশিয়া ক্রাইমিয়া অধিগ্রহণ করে। রাশিয়া বলছে, সেই সেনা সমাবেশ ছিল সামরিক মহড়ার অংশ এবং এপ্রিলের শেষে তারা তাদের ঘাঁটিতে ফিরে গেছে।

ব্লিংকেন বলেন, যুক্তরাষ্ট্র ইউক্রেনকে আরও নিরাপত্তা সহায়তা প্রদানের বিষয়ে ভাবছে এবং রাশিয়ার কার্যকলাপ সম্প্রতি নেটো ও জি-সেভেনের বৈঠকে বিস্তারিত ভাবে আলোচনা করা হয়। ব্লিংকেন বলেন, সেখানকার এই সংঘাত বন্ধের জন্য যুক্তরাষ্ট্র কুটনৈতিক প্রয়াসও চালিয়ে যাবে।

XS
SM
MD
LG