অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ায় প্রথমবারের মতো একদিনে করোনাভাইরাসে মৃত্যু ৯০০ ছাড়িয়ে গেল


মস্কোর কাছে একটি হাসপাতালে করোনাভাইরাস সংক্রমিত রোগীর সঙ্গে একজন স্বাস্থ্য কর্মী- ফাইল ফটো- এপি

মহামারি শুরু হওয়ার পর থেকে এই প্রথমবার বুধবার রাশিয়ায় করোনাভাইরাসে দৈনিক মৃত্যুর সংখ্যা ৯০০ ছাড়িয়ে গেলো। দেশব্যাপী ধীর গতিতে টিকাদান এবং নতুন করে করোনা সংক্রমণ রোধে সরকার কড়াকড়ি আরোপ না করায় এই রেকর্ড হয়েছে।

রাশিয়ার রাষ্ট্র পরিচালিত করোনাভাইরাস টাস্কফোর্স বলছে বুধবার ৯২৯ জন মারা গেছেন যা চলতি মাসে কোভিড-১৯ এ চতুর্থবার সেখানে দৈনিক মৃত্যুর রেকর্ড সৃষ্টি করলো। এর আগের সর্বোচ্চ রেকর্ড ছিল মঙ্গলবার ৮৯৫ জনের মৃত্যু। ইউরোপের মধ্যে করোনা মহামারিতে রাশিয়ায় সর্বোচ্চ সংখ্যক, ২১২০০০ মানুষ মারা গেছেন। তবে কোন কোন সরকারি হিসেবে মনে করা হচ্ছে প্রকৃত সংখ্যার চেয়ে এই সংখ্যা অনেক কম।

টাস্কফোর্সের হিসাব অনুযায়ী বুধবার নতুন করে সংক্রমিত হয়েছেন ২৫১৩৩ জন।

করোনা সংক্রমণ এবং এতে মৃত্যুর সংখ্যা বাড়তে শুরু করে সেপ্টেম্বর মাসের শেষের দিকে। ক্রেমলিন থেকে অভিযোগ করা হচ্ছে অতি অল্প সংখ্যক রাশিয়ানকে টিকা দেয়া হচ্ছে। মঙ্গলবার নাগাদ রাশিয়ার ১৪৬ মিলিয়ন অর্থাৎ ১৪ কোটি ৬০ লাখ মানুষের মধ্যে প্রায় ৩৩ শতাংশ মানুষ অন্তত টিকার একটি ডোজ নিয়েছেন। ২৯ শতাংশ সম্পূর্ণ টিকা নিয়েছেন।

সংক্রমণ বাড়লেও সরকারী কর্মকর্তারা লক ডাউনের পক্ষে নন। তারা বলছেন আঞ্চলিক কর্তৃপক্ষ সংক্রমণ রোধের ব্যবস্থা নেবে।

মঙ্গলবার মধ্য রাশিয়ার অংশ উড়াল মাউন্টেনস জেলার প্রেসিডেন্টের প্রতিনিধি বলেছেন তাদের হাসপাতালগুলোর ৯৫ শতাংশ শয্যা কভিড-১৯ রোগী দিয়ে পূর্ণ।

রাশিয়ার করোনাভাইরাস টাস্কফোর্স বলছে সব মিলে সারা দেশে মোট করোনা সংক্রমণের সংখ্যা ৭.৬ মিলিয়ন বা ৭ কোটি ৬০ লাখ এবং মোট মৃত্যু ২,১২০০০। তবে রাশিয়ার পরিসংখ্যান বিভাগ বলছে করনাভাইরাসজনিত মৃত্যু আরও বেশী।

XS
SM
MD
LG