অ্যাকসেসিবিলিটি লিংক

রুশ কুটনীতিকদের নেটো থেকে বহিষ্কারে বিরূপ প্রতিক্রিয়া দেখাতে পারে মস্কো  


সংবাদ সম্মেলনে কথা বলছেন নেটো মহাসচিব জেনস স্ট স্তলেনবার্গ- ফাইল ফটো- এপি

নেটো রাশিয়ার আটজন কৃটনীতিককে বহিষ্কার করছে এবং এই পশ্চিমি জোটে রাশিয়ার পর্যবেক্ষণ মিশনের সদস্যপদ অর্ধেকে নামিয়ে আনার পরিকল্পনা করছে। রাশিয়ার বিরুদ্ধে ইউরোপে গুপ্তচরবৃত্তির অভিযোগের কারণে নেটো এই ব্যবস্থা নিচ্ছে। ইউরোপীয় কর্মকর্তারা বলছেন গুপ্তচরবৃত্তির সেই সব কর্মকান্ডের মধ্যে ছিল হত্যা, হত্যার প্রচেষ্টা এবং বিস্ফোরণ ঘটানো।

রুশ কুটনীতিকদের এ মাসের শেষ নাগাদ ব্রাসেলস ত্যাগ করতে বলা হয়েছে। বর্তমানে নেটোর সদর দপ্তরে রাশিয়ার কুটনীতিকদের জন্য আরো দুটি শূণ্যস্থান পুরণ করতে দেওয়া হবে না।

ব্রিটেনের স্কাই নিউজ আট জন রুশ কুটনীতিকের অনুমতিপত্র প্রত্যাহারের কথা প্রথমে জানায় এবং প্রায় সঙ্গে সঙ্গেই রুশ বিধায়করা ‘এর নিন্দে জানান। তাঁরা বলেন ক্রেমলিন পাল্টা ব্যবস্থা নেবে তবে তা যে মস্কোতে পশ্চিমি কুটনীতিকদের বহিষ্কারের মাধ্যমে করা হবে তা নয়। কারণ তার ফলে শীতল যুদ্ধের সময়কার মত রাশিয়া এবং পশ্চিমি দেশগুলোর সঙ্গে সম্পর্কের অবনতি ঘটতে পারে।

নেটোর একজন কর্মকর্তা বুধবার বলেন, “ রুশ ফেডারেশন নেটোর পরিচিতিপত্র পেতে পারে, তাদের এমন কুটনীতিকের সংখ্যা আমরা ১০ ‘এ নামিয়ে এনেছি”। এই সংখ্যা আগে ছিল ২০ জন। যাদের বাদ দেয়া হয়েছে তাদেরকে এই কর্মকর্তা “ অঘোষিত রুশ গোয়েন্দা কর্মকর্তা” বলে উল্লেখ করেন।

তিনি আরও বলেন, “রাশিয়ার আগ্রাসী কর্মকান্ডের পাল্টা জবাব হিসেবে আমরা আমাদের প্রতিরোধ ও প্রতিরক্ষা ব্যবস্থাকে জোরালো করেছি তবে একই সময়ে আমরা অর্থবহ আলোচনার জন্য পথ খোলা রাখছি”।

নোটো বুধবার এই ব্যবস্থা নেওয়ার ঠিক একদিন আগে, ওয়াশিংটনে ডেমক্রেটিক ও রিপাবলিকান সেনেটাররা যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি এই আহ্বান জানান যে মস্কো যদি যুক্তরাষ্ট্রের প্রতিনিধিত্বকারী আমেরিকানদের আরও ভিসা দিতে অস্বীকৃতি জানায় তা হলে বাইডেনও যেন যুক্তরাষ্ট্র থেকে ৩০০ রুশ কুটনীতিককে বহিষ্কার করেন।

সেনেটাররা বলেন রাশিয়া মাত্র প্রায় ১০০ জন আমেরিকান কুটনীতিক রয়েছেন যেখানে গোটা যুক্তরাষ্ট্র জুড়ে ৪০০ জন রুশ কুটনীতিক রয়েছেন।

XS
SM
MD
LG