অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া নাকচ করে দিল যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞা


Russian Vladimir Putin speaks (File Picture)

রাশিয়া আজ বৃহস্পতিবার বলেছে যে যুক্তরাষ্ট্র দেশটির উপর যে নতুন করে নিষেধাজ্ঞা জারি করেছে সেটি অবৈধ এবং মার্চ মাসের ঘটনার রাশিয়া সম্পৃক্ত নয়। উল্লেখ করা যেতে পারে যে ব্রিটেনে একজন সাবেক রুশ গুপ্তচর এবং তার কন্যাকে বিষ প্রয়োগের অভিযোগে যুক্তরাষ্ট্র, রাশিয়ার উপর এই নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে।

গতকাল বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র বিভাগ এই নিষেধাজ্ঞার কথা ঘোষণা করে বলেছে যে রাশিয়া তার নিজের নাগরিকের বিরুদ্ধে বিষাক্ত স্নায়ু গ্যাস প্রয়োগ করে আন্তর্জাতিক আইন ভঙ্গ করেছে । ২২ শে আগস্ট থেকে এই ব্যবস্থা কার্যকর হবে এবং এতে ইলেক্ট্রনিক্স ‘এর মতো জাতীয় নিরাপত্তা সংক্রান্ত পন্য রাশিয়ায় রপ্তানি করার জন্য যুক্তরাষ্ট্রের লাইসেন্স ‘এর ব্যাপারে প্রভাব পড়বে।

ক্রেমলিন এই পদক্ষেপকে অগ্রহণযোগ্য বলে তীব্র প্রতিক্রিয়া দেখিয়েছে। ক্রেমলিনের মুখপাত্র দ্যমিত্রি পেসকফ বলেন , এই নিষেধাজ্ঞা অবৈধ এবং আন্তর্জাতিক আইনের সঙ্গে সামঞ্জস্যপুর্ণ নয় ।

ওয়াশিংটনে রাশিয়ার দূবাস গতকাল বলে যে সুদূর কল্পিত অভিযোগের উপর ভিত্তি করে এই সব নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে এবং ঠিক কি হয়েছিল সে সম্পর্ক রাশিয়া একটি স্বচ্ছ তদন্ত সমর্থন করে। দূতাবাস বলে আমরা কোন রকম প্রমাণ বা সঠিক তথ্যের কথা না শুনতেই অভ্যস্ত হয়ে পড়েছি। ও দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের একজন পদস্থ কর্মকর্তা বলেছেন আরেক দফায় , ৯০ দিনের মধ্যে তাঁর কথায় , আরো কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হবে যদি না রাশিয়া এই বিশ্বাসযোগ্য নিশ্চয়তা দেয় যে তারা আর কোন রাসায়নিক বা জৈব অস্ত্র ব্যবহার করছে না।

XS
SM
MD
LG