অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া সাতজন কুটনীতিককে বহিষ্কার করেছে


Czech Republic Russia

রাশিয়া আজ বুধবার স্লোভাকিয়া এবং বল্টিক অঞ্চলের দেশ এস্তোনিয়া , লাতভিয়া এবং লিথুয়ানিয়ার সাতজন কুটনীতিককে বহিষ্কার করেছে । রুশ দূতাবাসের  কর্মকর্তাদের বহিষ্কারের পর রাশিয়া এই পাল্টা ব্যবস্থা নিল। রাশিয়া এই চারটি দেশের সাত জন কুটনীতিককে এক সপ্তার মধ্যে মস্কো ত্যাগের নির্দেশ দিয়েছে।রাশিয়া বলছে এ দেশগুলো চেক প্রজাতন্ত্রের সঙ্গে এক ধরণের একাত্মতা প্রকাশ করেছে যখন দেশটি গত সপ্তায় রাশিয়ার কুটনৈতিক কর্মীদের বহিষ্কারের নির্দেশ দেয়।

রাশিয়া আজ বুধবার স্লোভাকিয়া এবং বল্টিক অঞ্চলের দেশ এস্তোনিয়া , লাতভিয়া এবং লিথুয়ানিয়ার সাতজন কুটনীতিককে বহিষ্কার করেছে । রুশ দূতাবাসের কর্মকর্তাদের বহিষ্কারের পর রাশিয়া এই পাল্টা ব্যবস্থা নিল। রাশিয়া এই চারটি দেশের সাত জন কুটনীতিককে এক সপ্তার মধ্যে মস্কো ত্যাগের নির্দেশ দিয়েছে।রাশিয়া বলছে এ দেশগুলো চেক প্রজাতন্ত্রের সঙ্গে এক ধরণের একাত্মতা প্রকাশ করেছে যখন দেশটি গত সপ্তায় রাশিয়ার কুটনৈতিক কর্মীদের বহিষ্কারের নির্দেশ দেয়। চেক প্রজাতন্ত্রের অভিযোগ হলো ২০১৪ সালে একটি অস্ত্র গুদামে বিস্ফোরণের ব্যাপারে রুশ গোয়েন্দারা জড়িত ছিল তবে মস্কো এই অভিযোগ অস্বীকার করেছে। এস্তোনিয়া, লাতফিয়া এবং লিথুয়ানিয়া হচ্ছে রাশিয়ার তীব্রতম সমালোচকদের অন্যতম যারা সোভিয়েত ইউনিয়ন থেকে বেরিয়ে আসে এবং ২০০৪ সালে ইউরোপীয় ইউনিয়ন ও নেটোর সদস্য হয়।

পোল্যান্ড এ মাসের গোড়ার দিকে যুক্তরাষ্ট্রের সমর্থনে তিন জন রুশ কুটনীতিককে বহিষ্কার করে । ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে হস্তক্ষেপ এবং যুক্তরাষ্ট্রের সরকারি কম্পিউটার নেটওয়ার্কে সোলারউইন্ড হ্যাকিং’ এ অংশ নেয়ার জন্য যুক্তরাষ্ট্র প্রায় সপ্তাহ দুয়েক আগে ১০ জন রুশ কুটনীতিককে বহিষ্কার করে। রাশিয়া পাল্টা ব্যবস্থা হিসেবে পাঁচজন পোলিশ কুটনীতিককে সে দেশ ত্যাগের নির্দেশ দেয়।

XS
SM
MD
LG