অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া তদন্তের ব্যাপারে ট্রাম্প নির্বাচন অভিযানের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফোর্ট কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেছেন


Paul Manafort

গত বছর সংক্ষিপ্ত সময়ের জন্য, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচার অভিযানের চেয়ারম্যান ছিলেন যিনি, পল ম্যানাফোর্ট, তিনি আজ সোমবার কর্তৃপক্ষের কাছে আত্মসমর্পণ করেছেন। ২০১৬ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের বিষয়ে ফৌজদারি তদন্তেরই অংশ হিসেবে তিনি আত্মসমর্পণ করেন।

শুক্রবার কেন্দ্রীয় গ্র্যান্ড জুরি, বিশেষ কৌঁসুলি রবার্ট মুলারের নেতৃত্বে তদন্তে ওই অভিযোগ অনুমোদন করেন। ম্যানাফোর্ট দীর্ঘদিন ধরে ওয়াশিংটনের একটি লবিং ফার্ম পরিচালনায় সাহায্য করেছেন। ওই লবিং ফার্ম ইউক্রেন এবং রাশিয়ায় স্বার্থ সহ বিশ্ব নেতাদের প্রতিনিধিত্ব করেন। ব্যবসায় ম্যানাফোর্টের এক সাবেক শরিক রিক গেইটসও কেন্দ্রীয় তদন্ত বিউরো এফবিআই এর কাছে আত্মসমর্পণ করেন।

মুলার মে মাসে তদন্তের নিয়ন্ত্রণ নেওয়ার পর এই প্রথম অভিযোগ দায়ের করা হল। এর ফলে রাশিয়া তদন্তে একটা বড় ধরনের মোড় নিল এবং তা প্রেসিডেন্ট ট্রাম্প দায়িত্ব নেওয়ার পর তার প্রথম বছরে একটা কালো ছায়া ফেলেছে।

প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প বার বারই বলেছেন যে তার প্রচার অভিযানের সঙ্গে রাশিয়ার স্বার্থের মধ্যে সংযোগের বিষয়ে ফৌজদারি ও কংগ্রেসের তদন্ত, রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত। তিনি বলেছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টানকে তিনি যে নির্বাচনে হারিয়ে দিয়েছেন তার একটা ব্যাখ্যা দেওয়ার জন্য ডেমোক্রাটরা ওই তদন্তকে ব্যবহার করছে। কিন্তু মুলার হচ্ছেন এফবিআই এর সাবেক পরিচালক এবং ওয়াশিংটনে অনেকেই মনে করেন তিনি অরাজনৈতিক।

XS
SM
MD
LG