অ্যাকসেসিবিলিটি লিংক

২০১৪ সালে মালয়েশিয়ান বিমান MH17 বিধ্বস্তের জন্য রাশিয়া দায়ী


নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়া শুক্রবার জানিয়েছে, চার বছর আগে পূর্ব ইউক্রেইনের ওপর দিয়ে উড়ে যাওয়ার সময় মালয়েশিয়ান এয়ার লাইন্সের বিমানের ফ্লাইট MH17যে বিধ্বস্ত হয়েছিল তার জন্য আইনত তারা রাশিয়াকেই দায়ী করেছে এবং রাশিয়ার কাছে ক্ষতিপূরণ দাবী করেছে।
ঐ বিমানের ক্রুসহ মোট ২৯৮ জন আরোহী প্রাণ হারান। ডাচ পররাষ্ট্র মন্ত্রী ষ্টেফ ব্লক, হেগে সাংবাদিকদের বলেন, যে রকেটের আঘাতে MH17 বিমানটি বিধ্বস্ত হয়েছিল তার সংগে রাশিয়ার সামরিক বাহিনীর যে সরাসরি সম্পর্ক রয়েছে তার প্রত্যক্ষ প্রমাণ পাওয়া গেছে। ব্লকবলেন, রাশিয়ার কাছ থেকে পর্যাপ্ত প্রতিক্রিয়া শোনার পর সম্ভাব্য পরবর্তী পদক্ষেপ হবে এই কেসটিকে আন্তর্জাতিক আদালতের কাছে পেশ করা। তিনি বলেন, নেদারল্যান্ডস এবং অস্ট্রেলিয়া এই সমস্যা সমাধানে আলোচনায় বসার জন্য রাশিয়ার প্রতি আহ্বান জানিয়েছে। রাশিয়া অবশ্য শুক্রবার জানিয়েছে যেনেদারল্যান্ডস তাদেরদাবীর পক্ষে কোন প্রমাণ দিতে পারেনি।

২০১৪ সালের জুলাই মাসেআমস্টারডাম থেকে কুয়ালালামপুর যাওয়ার পথে বোয়িং ৭৭৭ বিমানটি পূর্ব ইউক্রেনে রাশিয়া পন্থী বিচ্ছিন্নতাবাদী সেনাদের দখলকৃত অঞ্চলে ভূপাতিত করা হয়। ঐ বিমানে ১০টি দেশের নাগরিক ছিলেন। যার মধ্যে ১৯৩ জন ছিলেন আমস্টারডামের এবং ২৮ জন ছিলেন অস্ট্রেলিয়ার।

আপনার পছন্দমত বেছে নিন

মন্তব্যগুলো দেখান

XS
SM
MD
LG