অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার জেট বিমানগুলোর আবার ও সিরিয়ায় অভিযান


রাশিয়ার জেট বিমানগুলো দ্বিতীয় দিনের মতো সিরিয়ায় বিমান অভিযান চালিয়েছে। তবে নিরপেক্ষ পর্যবেক্ষকরা বলছেন যে এর লক্ষ্য কেবল মাত্র কথিত ইসলামিক স্টেটের জঙ্গিরা নয় , যুক্তরাষ্ট্র সমর্থিত যোদ্ধারাও এর লক্ষ্য।

টেলিভিশনে প্রচারিত একটি প্রতিবেদনে রুশ প্রতিরক্ষা মন্ত্রী বলেছেন যে রুশ বিমানগুলো ১২ টির ও বেশি ইসলামিক স্টেটের লক্ষ্য বস্তুর উপর আঘাত হেনেছে । এর মধ্যে রয়েছে একটি কমান্ড সেন্টার এবং দুটি অস্ত্র গুদাম ।

তবে ক্রেমলিন এটাও স্বীকার করেছে যে এই উগ্রপন্থি গোষ্ঠির বাইরে তাদের কাছে আক্রমণের লক্ষ্য হিসেবে আরও গোষ্ঠির তালিকা রয়েছে। আজ বৃহস্পতিবার রুশ মুখপাত্র দ্যমিত্রি পেসকফ সংবাদদাতাদের বলেন যে ঐ সব সংগঠন সুপরিচিত এবং সিরিয়ার সঙ্গে সমন্বয় রক্ষা করেই লক্ষবস্তু বেছে নেওয়া হচ্ছে।

তবে তাঁর কথা রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীফ অফ স্টাফের দেওয়া বুধবারের বিবৃতির পরিপন্থি । সেই বিবৃতিতে বলা হয়েছিল যে এই অভিযানগুলোর এক মাত্র লক্ষ্য হচ্ছে ইসলামিক জঙ্গি মোকাবিলায় সিরীয় সরকারকে সহায়তা প্রদান।

সিরিয়ার অবজারভেটারী ফর হিউমান রাইটস বলছে আজ বৃহস্পতিবার রুশ বিমান অভিযানের লক্ষ্য ছিল যুক্তরাষ্ট্র সমর্থিত বিদ্রোহী গোষ্ঠি তাজামুহ আলেজাহ যে অঞ্চলে তৎপর সেই এলাকা

বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বলেন যে সিরিয়ায় পরস্পরের সঙ্গে সংঘাত এড়ানোর জন্য , যথাশিগগির সম্ভব যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সামরিক বাহিনীর মধ্যে আলোচনা হবে।

XS
SM
MD
LG