অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্কের খারাপ সময় পার হচ্ছে: টিলারসন


মস্কোতে মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী রেক্স টিলারসন এবং রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সারগেই ল্রাভ্রভের মধ্যে অনুষ্ঠিত বৈঠকের পর তারা দুই দেশের মধ্যে চলমান উত্তেজনাপূর্ন সম্পর্ক নিরসনের উপর গুরুত্ব আরোপ করেছেন। মস্কো থেকে ভয়েস অব আমেরিকার সংবাদদাতা ড্যানিয়েল সারফের রিপোর্টএর তথ্য নিয়ে আলোচনা করছেন সেলিম হোসেন এবং শাহাদাৎ হোসেন সবুজ।

রাশিয়ার প্রেসিডেন্টের সাথে রুদ্ধদ্বার বৈঠকের পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সারগেই ল্যাভ্রভের এর সঙ্গে যৌথ সাংবাদ সন্মেলনে বলেন, “রাশিয়ার সাথে বর্তমান সম্পর্কের দিক থেকে আমরা সবচেয়ে খারাপ সময় পার করছি। পরমানু শক্তিধর দুটি দেশের মধ্যে খুব সামান্যই বিশ্বাস কাজ করছে যা কোন ভাবেই কাম্য নয় এবং থাকতে পারে না”।

এদিকে রাশিয়ার এক টেলিভিশন সক্ষাৎকারে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন ডনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হবার পর থেকে রাশিয়ার সাথে যুক্তরাষ্ট্রে সম্পর্ক সবচেয়ে খারাপ অবস্থায় পৌঁছেছে।

পুতিন বলেন, “এটা বলা যায় যে কাজের ক্ষেত্রে যে পারস্পরিক আস্থা, বিশেষ করে সামরিক ক্ষেত্রে, সেটা তো কোন ভাবেই উন্নতি হয়নি বরং অবনতি ঘটেছে।”

গত সপ্তাহে সিরিয়ায় সাধারণ নাগরিকদের উপর রাসায়নিক অস্ত্রের হামলার অভিযোগের জবাবে যুক্তরাষ্ট্র সিরিয়ার বিমান ঘাঁটিতে যে হামলা চালিয়েছিল তার ফলে কিন্তু উত্তেজনা বৃদ্ধি পেয়েছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী এই বিমান হামলাকে অবৈধ অপ্রত্যাশিত বলে অভিহিত করেছে। কিন্তু সিরিয়াতে রাসায়নিক অস্ত্র হামলার তদন্তে সম্মতি রয়েছে।

সারগেই ল্যাভ্রভ বলেন, “আমরা দেখেছি আমাদের যুক্তরাষ্ট্রের সহকর্মীরা তদন্তে সহয়তা করতে প্রস্তুত এবং আশা করছি জাতিসংঘের রাসায়নিক অস্ত্র পতিরোধ সংস্থা বা ও পি সি ডব্লিও তাদের ক্ষমতা প্রয়োগ করবে”।

রাশিয়া এই রাসায়নিক হামলার পেছনে সিরিয়ার বিদ্রোহীদের দায়ী করছে যাতে ৮০ জনেরও বেশী অসামরিক নাগরিককে হত্যা করা হয়েছে এবং তারা জাতিসংঘ নিরাপত্তা পরিষদে সিরিয়ার বিরুদ্ধে নিন্দা প্রস্তাবে ভেটো দিয়েছে।

টিলারসন বলেন, সিরিয়ায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ পরিবারের সময় ফুরিয়ে আসছে এবং মস্কোকে বাশার এর প্রতি তার সমর্থন তুলে নিতে আহবান করেছেন।

কারনেগী মস্কো সেন্টারের বিশ্লেষক আলেকজেন্ডার ব্রুনো বলেন, “রাশিয়ার প্রভাব-প্রতিপত্তি প্রায় শেষ হতে চলছে তাই তারা খুব সহজেই প্রস্তাব মেনে নেবে না”।

রাশিয়া বলেছে তারা ওয়াশিংটনের প্রস্তাব কেবল তখই মেনে নেবে যদি যুক্তরাষ্ট্র বলে যে আসাদের অনুগত বাহিনীকে তারা কোন ধরনের আক্রমন করবে না।

XS
SM
MD
LG