অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্কে রাশিয়ার রাষ্ট্রদূতের হত্যার ঘটনায় দু'দেশের সম্পর্কে ক্ষতি হবে না 



রাশিয়ার এবং তুরস্কের প্রেসিডেন্ট একমত হয়েছেন যে তুরস্কে নিয়োজিত রাশিয়ার রাষ্ট্রদূতের হত্যার ঘটনার কারণে ঐ দুই দেশের মধ্যেকার সম্পর্কের কোন ক্ষতি হবে না ।

ইস্তানবুলে, সোমবার দিন শেষে দুই নেতা পুটিন এবং এর্দোয়ান টেলিফোনে আলোচনা করেন। এর্দোয়ান বলেন, আমরারাশিয়ার সংগে সহযোগিতা সম্প্রসারণের ক্ষেত্রে বিশেষ করে সিরিয়ার ক্ষেত্রে মিঃ পুটিনের সংগে আমরা অভিন্ন মত পোষণ করি।
মঙ্গলবার মস্কোতে দু’দেশের পররাষ্ট্র মন্ত্রী প্রয়াত রাষ্ট্রদূত আন্দ্রী কার্লভের ছবিতে পুষ্পাঞ্জলী অর্পণ করেন।


তুরস্কের আংকারায় সোমবার রাতে রাশিয়ার রাষ্ট্রদূতকে যে হত্যা করা হয়েছে তা আপাতদৃষ্টে রাশিয়ার মারাত্মক ভাবে সিরিয়ায় সংশ্লিষ্টতার বিরুদ্ধে প্রতিবাদ। যে পুলিশ কর্মকর্তা রাষ্ট্রদূতের ওপরে গুলি চালায় সে তখন কর্তব্যরত অবস্থায় ছিলেন না।
রাষ্ট্রদূত আন্দ্রেই কার্লভ একটি শিল্পকলা প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন। অত্যন্ত ভাল কাপড় পরহিত বন্দুকধারী মঞ্চের পাশে এমন ভাবে দাঁড়িয়ে ছিলেন যে দর্শকরা তাকে একজন দেহরক্ষী বলেই মনে করেছে।

পুরো ঘটনার ভিডিও চিত্র রয়েছে।


নিরাপত্তা কর্মকর্তারা বন্দুকধারীকে ওপরে গুলি চালানর আগে, ঐ ঘটনায় আরও তিনজন আহত হয়। ২০১৩ সাল থেকে তিনি তুরস্কে রাশিয়ায় রাষ্ট্রদূত ছিলেন। আংকারের মেয়র মেলিহ গোকেক হত্যাকারীকে ২২ বছর বয়সী পুলিশ কর্মকর্তা মেভলুট মার্ট আলটিনটাস বলে সনাক্ত করেছেন।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদীমির পুটিন ঐ হত্যাকে সন্ত্রাসী তৎপরতা বলে নিন্দা জানিয়েছে।

XS
SM
MD
LG