অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়াকে স্থিতিশীল করতে রাশিয়া, তুরস্ক ও ইরানের নেতাদের ভিডিও সম্মেলন


রাশিয়া,তুরস্ক ও ইরানের নেতারা গতকাল এক ভিডিও সম্মেলনে সিরিয়াকে স্থিতিশীল করার প্রচেষ্টা নিয়ে আলাপ আলোচনা করে। তাঁরা নয় বছর ধরে চলে আসা সংঘাতের রাজনৈতিক সমাধানকে এগিয়ে নেয়ার প্রয়োজনীয়তার উপর জোর দেন। সে দেশের লড়াইয়ের প্রায় সবটুকু সময় জুড়েই রাশিয়া এবং ইরান সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদকে কঠোর ভাবে সমর্থন দিয়ে এসছে তবে তুরস্ক বাশারের প্রতিপক্ষকেই সমর্থন করেছে। তবে তিনটি দেশই বৈরীতার অবসানের লক্ষ্যে তাদের প্রচেষ্টাকে সমন্বিত করছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সিরিয়ায় সহিংসতা হ্রাসে সাহায্য করতে ত্রিপাক্ষিক সহযোগিতার প্রশংসা করেন তবে তিনি জঙ্গিদের প্রতিরোধমূলক কোন কোন বিচ্ছিন্ন এলাকা মোকাবিলার উপরও জোর দেন। পুতিন বলেন, আমাদের এটা ভাবতে হবে যে এখনও সক্রিয় সন্ত্রাসী গোষ্ঠিগুলোকে নিষ্ক্রিয় করতে আমাদের আরও কি পদক্ষেপ নিতে হবে। তিনি বিশেষ ভাবে উল্লেখ করেন যে সিরিয়ার উত্তর পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ইদলিব এবং ফোরাত নদীর পশ্চিমের এলাকাগুলোতে এখনও উত্তেজনা বিরাজ করছে। মার্চ মাসের গোড়ার দিকে তুরস্ক ও রাশিয়ার মধ্যকার সমঝোতার কারণে ইদলিবে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় সিরীয় সরকারের তিন মাস ব্যাপী বিমান ও স্থল অভিযান বন্ধ হয়।

পুতিন সিরিয়াকে তার অর্থনীতি পুননির্মাণ করা এবং শরনার্থীদের প্রত্যাবর্তন উৎসাহিত করার উপর জোর দেন এবং আসাদ সরকারের উপর যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞার সমালোচনা করে বলেন এ হচ্ছে কাযত সিরিয়াকে অর্থনৈতিক ভাবে গলা টিপে হত্যা করার মতো ব্যাপার।

ট্রাম্প প্রশাসন এ মাস থেকেই সিরিয়ার বিরুদ্ধে আরেকটি কঠোর নিষেধাজ্ঞা জারি করেছে যার লক্ষ্য হচ্ছে আসাদ সরকারের শুল্ক আয় বন্ধ করা।

XS
SM
MD
LG