অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা: ফোনে কথা বললেন শীর্ষ আমেরিকান-রাশিয়ান জেনারেল


পূর্ব ইউক্রেনের শাইরোকাইনে ফ্রন্টলাইনের কাছাকাছি অবস্থানে প্রস্তুত একজন ইউক্রেনীয় সৈন্য।

রাশিয়া-ইউক্রেন সীমান্তে উত্তেজনা নতুন করে বৃদ্ধি পাওয়ায় , মঙ্গলবার শীর্ষ আমেরিকান এবং রাশিয়ান জেনারেলরা টেলিফোনে কথা বলেছেন।

ওয়াশিংটন এবং মস্কো উভয়ই দ্রুতই যুক্তরাষ্ট্রের জয়েন্ট চিফস অফ স্টাফের চেয়ারম্যান জেনারেল মার্ক মিলি এবং রাশিয়ান জেনারেল স্টাফের প্রধান জেনারেল ভ্যালেরি গেরাসিমভের মধ্যেকার ফোনালাপের আলোচিত বিষয়গুলির সংক্ষিপ্তসারে একটি সরকারি বিবৃতি প্রকাশ করেছে।

ইউক্রেনের গোয়েন্দাদের হিসেব অনুযায়ী, সীমান্তে রাশিয়া প্রায় ৯০,০০০ সেনা মোতায়েন করেছে।

যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা গোয়েন্দাদের মূল্যায়নের বিষয়ে প্রকাশ্যে মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছেন। তবে প্রশাসনের একজন জ্যেষ্ঠ কর্মকর্তা ভয়েস অফ আমেরিকাকে বলেছেন, "রাশিয়ার সামরিক কার্যকলাপ এবং ইউক্রেনের বিরুদ্ধে কঠোর বক্তৃতা নিয়ে তাদের গুরুতর উদ্বেগ রয়েছে।"

পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য নাম প্রকাশ না করার শর্তে ওই কর্মকর্তা বলেন, ওয়াশিংটন ইউরোপীয় অংশীদারদের সঙ্গে এবং ইউক্রেন ও রাশিয়ার সঙ্গেও আলোচনা অব্যাহত রেখেছে।

অন্যান্য রুশ কর্মকর্তারাও নেটো মিত্রদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সাম্প্রতিক সামরিক মহড়া সম্পর্কে অভিযোগ করেছেন।

"পূর্ব ইউরোপের ক্রমবর্ধমান নিরাপত্তা পরিস্থিতি এবং পরস্পরের দৃষ্টিভঙ্গি মূল্যায়ন করতে" চার দিনের ব্যবধানে শীর্ষতম আমেরিকান এবং ইউক্রেনীয় জেনারেলরা দুবার কথা বলার পর, যুক্তরাষ্ট্র এবং রাশিয়ার মধ্যে মঙ্গলবারের ওই ফোনালাপটি অনুষ্ঠিত হল।

XS
SM
MD
LG