অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়া যুক্তরাষ্ট্রে তার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে


রাশিয়া যে যুক্তরাষ্ট্রে নিযুক্ত তাদের রাষ্ট্রদূতকে দু দেশের মধ্যকার অবনতিশীল সম্পর্ক নিয়ে আলোচনার জন্য নিজ দেশে ডেকে পাঠিয়েছে সে সম্পর্কে ওয়াশিংটনে কর্মকর্তারা শান্ত প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন। রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রক তাদের রাষ্ট্রদূত আনাতোলি আন্তানভের অস্থায়ী ভাবে দেশে ফিরে যাওয়া সম্পর্কে এক ব্যাখ্যায় বলছে, “আমাদের জন্য সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয়টি হচ্ছে রাশিয়া ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক সংশোধনের উপায় চিহ্নিত করা যা কীনা এখন এক কঠিন সময় অতিক্রম করছে এবং আমরা এই সম্পর্কের অপরিবর্তনযগ্য অবনতি রুখতে আগ্রহী, যদি আমেরিকানরা এর ঝুঁকি বুঝতে পারেন”। মস্কো যে তার রাষ্ট্রদূতকে ডেকে পাঠিয়েছে সে সম্পর্কে হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি বলেন, বাইডেন প্রশাসন রাশিয়ার সঙ্গে আমাদের সম্পর্কের ব্যাপারে আগের প্রশাসনের চেয়ে ভিন্ন দৃষ্টিভঙ্গি নেবেন”।

ও দিকে পররাষ্ট্র বিভাগের উপ-মুখপাত্রী বলেন, আমরা সেই সব বিষয়ে সরাসরি কথা বলবো যে সব বিষয় নিয়ে আমাদের উদ্বেগ রয়েছে। মস্কোর এই ঘোষণার অল্প আগেই এবিসি টেলিভিশন প্রেসিডেন্ট জো বাইডেনের একটি বাণীবদ্ধ সাক্ষাৎকার প্রচার করে, যেখানে বাইডেন বলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে তাঁর দূষ্কর্মের মূল্য দিতে হবে। পুতিনকে তিনি একজন হত্যকারী মনে করেন কীনা, এবিসি’র সাক্ষাত্গ্রহণকারী, প্রেসিডেন্টকে এই প্রশ্ন করলে বাইডেন বলেন, তিনি তাই মনে করেন।

বুধবারের প্রেস ব্রিফিং এ হোয়াইট হাউজের প্রেস সচিব জেন সাকি সুনির্দিষ্ট ভাবে এ কথার উত্তর দিতে অস্বীকৃতি জানান যে বাইডেন কি আক্ষরিক অর্থে না কি প্রতীকি অর্থে রুশ প্রেসিডেন্টকে খুনি বলছে।

XS
SM
MD
LG