অ্যাকসেসিবিলিটি লিংক

সৌদি আরব স্পুটনিক টিকা নেয়া বিদেশীদের পয়লা জানুয়ারি থেকে প্রবেশের অনুমতি দেবে


ফাইল ছবিতে সৌদি আরবের মক্কায় হজ্বের আগের দিন পবিত্র কাবা শরীফের চারপাশে মুসলমানদের তাওয়াফ করতে দেখা যাচ্ছে। জুলাই ১৭, ২০২১।
ফাইল ছবিতে সৌদি আরবের মক্কায় হজ্বের আগের দিন পবিত্র কাবা শরীফের চারপাশে মুসলমানদের তাওয়াফ করতে দেখা যাচ্ছে। জুলাই ১৭, ২০২১।

সৌদি আরব রাশিয়ার স্পুটনিক টিকা নেয়া ব্যক্তিদের পয়লা জানুয়ারি থেকে দেশটিতে প্রবেশের অনুমতি দিয়েছে। ফলে ঐ টিকা নেয়া মুসলমানরা হজ্ব পালনের জন্য সৌদি আরবে যেতে পারবেন। রবিবার স্পুটনিক টিকা উৎপাদনকারীরা এ কথা জানিয়েছে।

রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড বা আরডিআইএফ এক বিবৃতিতে জানিয়েছে, সৌদি আবর ২০২২ সালের ১লা জানুয়ারী থেকে রাশিয়ার স্পুটনিক ভি টিকা নেয়া ব্যক্তিদের দেশটিতে প্রবেশের অনুমতি দিয়েছে। স্পুটনিক ভি টিকা তৈরীতে আরডিআইএফ অর্থায়ন করেছে।

আরডিআইএফ জানিয়েছে, ঐ সিদ্ধান্তের ফলে সারা বিশ্ব থেকে স্পুটনিক ভি টিকা নেয়া মুসলমানরা পবিত্র হজ্ব ও ওমরাহ পালনের জন্য মক্কা ও মদিনার ধর্মীয় স্থানগুলোতে যেতে পারবেন।

স্পুটনিক টিকা নেয়া বিদেশী পর্যটকদের এখনও ৪৮ ঘন্টা কোয়ারেন্টাইনে থাকতে হয় এবং পিসিআর টেস্ট করাতে হয়।

আরডিআইএফ জানিয়েছে, সৌদি আরবসহ ১০০টির বেশি দেশ স্পুটনিক টিকা নেয়া ভ্রমণকারীদের প্রবেশ করতে দিচ্ছে। তবে বর্তমানে যুক্তরাষ্ট্রসহ কেবলমাত্র ১৫টি দেশে প্রবেশের জন্য স্পুটনিক ভি ছাড়া অন্য টিকা নেবার প্রয়োজন হয়।

XS
SM
MD
LG