অ্যাকসেসিবিলিটি লিংক

বৈশ্বিক মহামারীর কারণে বাইরের কোন দেশ থেকে কোন হজযাত্রী প্রবেশ করতে পারবেন না


করোনা সংক্রমণের বৈশ্বিক মহামারীর কারণে সৌদি সরকার বাইরের কোন দেশ থেকে কোন হজযাত্রী ওই দেশটিতে প্রবেশ করতে পারবেন না বলে তাদের সিদ্ধান্তের কথা জানিয়ে দিয়েছে। এ কারণে বাংলাদেশসহ বিশ্বের অন্য কোন দেশের কেউই এ বছর হজ পালন করতে পারবেন না। সৌদি আরবের হজ বিষয়ক মন্ত্রী মুহাম্মদ সালেহ বেনতেন সংবাদ মাধ্যমকে জানিয়েছেন, শুধুমাত্র সৌদি আরবের নাগরিক এবং সৌদি আরবে অবস্থানকারী বিদেশী নাগরিকদের অর্থাৎ মোট ১০ হাজার জনের সীমিত আকারে হজ পালন করা হবে এ বছর। বাংলাদেশীদের হজ পালন করতে না পারার সবশেষ পরিস্থিতি সম্পর্কে ভয়েস অফ আমেরিকাকে জানিয়েছেন বাংলাদেশের ধর্ম মন্ত্রণালয়ের হজ বিষয়ক অতিরিক্ত সচিব এবিএম আমিন উল্লাহ নূরী।



সৌদি পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীকে অতিসম্প্রতি এ বছরের হজ পালনের বিস্তারিত পরিস্থিতি জানিয়েছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বর্তমান পরিস্থিতিতে সৌদি সিদ্ধান্তকে যথাযথ বলে মন্তব্য করেছেন।
উল্লেখ্য, এ বছরই যে প্রথমবারের মতো সীমিত আকারের হজ পালিত হবে তা নয়। বিভিন্ন তথ্যমতে, ৯৩০ খ্রিস্টাব্দ থেকে বেশ কয়েকদফায় যুদ্ধ, প্লেগ ও কলেরার মহামারী, খরা ও দুর্ভিক্ষের কারণে হজ বাতিল এবং অসংখ্যবার বিভিন্ন দেশের হজযাত্রীদের হজ পালনে বাধা প্রদানের ঘটনা ঘটেছে। তবে সৌদি আরবে ১৯৩২ সালে নতুন রাজতন্ত্র আসার পরে এবারই এই মাত্রায় প্রথম সীমিত আকারে হজ পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে।


XS
SM
MD
LG