অ্যাকসেসিবিলিটি লিংক

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে সৌদি আরবের অভ্যন্তরীন পরিবর্তন গুরুত্বপূর্ণ হয়ে উঠছে


Saudi Crown Prince Mohammed bin Salman speaks during the meeting of Islamic Military Counter Terrorism Coalition defence ministers in Riyadh, Nov. 26, 2017. (Saudi Royal Court/Handout via Reuters)

মধ্যপ্রাচ্যের রাজনীতিতে সৌদি আরবের অভ্যন্তরীন পরিবর্তনের বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। আরব ভু-খন্ডে ঐ দেশটির সাম্প্রতিক রাজনৈতিক পরিস্থিতি নিয়ে, মধ্যপ্রাচ্যে একটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ড. মোহাম্মদ ওমর ফারুখ ওচট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের রাজনীতি বিজ্ঞান বিভাগের শিক্ষক ড. মাহফুজ পারভেজ এর সাথে কথা বলেছেন শাহাদাৎ হোসেন সবুজ।

Dr. Mohammad Omar Farooq
Dr. Mohammad Omar Farooq

সৌদি আরবে ব্যাপক পরিবর্তন আনতে চান যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এই বিষয়কে মনে রেখে তিনি তার দেশে যে সমস্ত কাজ হাতে নিয়েছেন তা বিশ্ব সংবাদের বিষয় হয়ে উঠেছে। আগ্রহ নিয়ে চোখ রাখছেন, খবর জানার চেষ্ঠা করছেন রাজনীতি বিষয়ে উৎসাহীরা, সাধারন মানুষেরও আগ্রহের কমতি নেই।

Dr. Mahfuz H Parvez
Dr. Mahfuz H Parvez

অন্যতম ইসলামী রাষ্ট্রটিররাজনৈতিক, সামাজিক, অর্থনৈকি কাঠামোতে যখন আধুনিকায়নের কথা বলা হচ্ছে, সেই আধুনিকায়ন এর পথ ও তার প্রভাব কিভাবে পড়বে সেই দেশটিতে তথা মধ্যপ্রাচ্যে এ নিয়ে কথা বলতে আমাদের সাথে মধ্য প্রাচ্য থেকে যুক্ত হয়েছেনড. মোহাম্মদ ওমর ফারুখ এবংচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে ড. মাহফুজ পাভেজ। প্রথমেই যাচ্ছি ড. মোহম্মদ ওমর ফারুখ এর কাছে, আপনি কি ভাবছেন ?


XS
SM
MD
LG