অ্যাকসেসিবিলিটি লিংক

এবার বড় পর্দায় আসছে সৌরভ গাঙ্গুলীর বায়োপিক  


সৌরভ গঙ্গোপাধ্যায়ের জীবনী নিয়ে এবার বড় পর্দায় ছবি হতে চলেছে। এর আগে শচীন টেন্ডুলকারকে নিয়ে ফিল্ম হয়েছে, মহেন্দ্র সিং ধোনিকে নিয়েও হয়েছে।অনেকদিন ধরেই শোনা যাচ্ছিল সৌরভ গাঙ্গুলির বায়োপিক হবে, তবে সেটা যতটা কানাঘুষো পর্যায়ে ছিল ততটা কখনও বাস্তবে ভেসে ওঠেনি।শেষ পর্যন্ত লাভ ফিল্মস প্রযোজনা সংস্থার পক্ষে ঘোষণা করা হয়, সৌরভের জীবনী নিয়ে ছবি আসছে রূপালি পর্দায়। পরিচালনা করবেন লাভ রঞ্জন।

আজ বৃহস্পতিবার সৌরভ নিজে টুইট করে খবরটির সত্যতা নিশ্চিত করেন। তিনি লিখেছেন, "ক্রিকেট আমার জীবন। এই খেলা আমাকে আত্মবিশ্বাস দিয়েছে, মাথা উঁচু করে সামনে এগিয়ে চলার ক্ষমতা যুগিয়েছে। এই সফর আমি উপভোগ করেছি। এখন আমার জীবন নিয়ে লাভ ফিল্মস বড় পর্দায় ছবি করছে জেনে আমি রোমাঞ্চিত বোধ করছি।"

বস্তুত ভারতের প্রাক্তন ক্রিকেট ক্যাপ্টেন এবং বর্তমানে 'বোর্ড অফ ক্রিকেট কন্ট্রোল অফ ইন্ডিয়া' বিসিসিআইয়ের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় দীর্ঘদিন ধরেই একটা বর্ণময় চরিত্র হিসেবে খ্যাতি পেয়ে এসেছেন। তাঁর দলের সব ক্রিকেটাররা তাঁকে অসম্ভব ভালোবাসতেন। তাঁদের সবার কাছে সৌরভ ছিলেন 'দাদা'। সেটা হয়ে যায় সব বাঙালির 'দাদা', তার পর সারা ভারতের 'দাদা', এমনকি বিশ্ব ক্রিকেটেরও অনেকে তাঁকে আদরের নাম 'দাদা' হিসেবেই ডাকে। সৌরভের জনপ্রিয়তা এতটাই যে, তাঁকে নিয়ে কলকাতায় একটা টেলিভিশন রিয়্যালিটি শো হয়েছে, 'দাদাগিরি' নামে, যা বাংলায় 'কৌন বনেগা ক্রোড়পতি'র মতো জনপ্রিয়তা পেয়েছে বলা যায়।

সব সময় কোন না কোন ভাবে সৌরভ খবরে থেকেছেন। তবে তাঁকে নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হয়েছে অস্ট্রেলিয়ান কোচ গ্রেগ চ্যাপেল’এর সঙ্গে তাঁর সংঘর্ষের পরিপ্রেক্ষিতে। শেষ পর্যন্ত কোচের সঙ্গে লড়াইয়ে ক্যাপ্টেন পাশে কাউকে পাননি। তাঁকে মাঠ থেকে সরে যেতে হয়। তবে, মাথা নত করে থাকেননি। পরবর্তীকালে মাথা উঁচু রেখেই তিনি আবার দলে ফিরেছেন।

সেই কবে ২০০২ সালে অল্প বয়সী ভারত অধিনায়ক সৌরভ যখন লর্ডসের মাঠে ইংল্যান্ডের সঙ্গে খেলায় জেতার পর জামা খুলে গ্যালারিতে উচ্ছাস প্রকাশ করেছিলেন সেই থেকে তাঁকে সবাই আরও চিনে রেখেছে। সে বার ইংল্যান্ডের ক্যাপ্টেন ছিলেন নাসের হুসেইন। তিনি বলেছেন, "কতটা প্যাশন থাকলে এমন করা যায়! সেই প্যাশন গাঙ্গুলি ভারতের প্রতিটি ক্রিকেটারের মধ্যে ছড়িয়ে দিতে পেরেছিলেন। আমি দাদার বিরাট ফ্যান!"

বহুবার তাঁকে ভারতের সবচেয়ে সফল ক্যাপ্টেন হিসেবে অভিহিত করা হয়েছে। দেশের হয়ে বহু জয় তিনি এনেছেন। খেলোয়াড়দের মধ্যে বিবাদ বিসংবাদ সরিয়ে রেখে সবাইকে নিয়ে একত্রিত হয়ে চলার মন্ত্র শিখিয়েছেন তিনি। খেলা থেকে অবসর নেওয়ার পরেও 'দাদা' ভাবমূর্তি বজায় রাখতে পেরেছিলেন। রাজনৈতিক দলগুলোর শত অনুরোধ সত্ত্বেও তিনি রাজনীতিতে যেতে চাননি।

সৌরভের ভূমিকায় কে অভিনয় করবেন এখনও ঠিক হয়নি। কয়েকটি নাম শোনা যাচ্ছে। একবার সৌরভ বলেছিলেন, তাঁর হৃত্বিক রোশনকে পছন্দ। তার পরে রণবীর সিংয়ের নাম ওঠে। এবার রণবীর কাপুরের নামও শোনা যাচ্ছে। আর কয়েকদিন পরেই ওর চরিত্রাভিনেতার নাম জানা যাবে। সেই সঙ্গে স্ত্রী ডোনার ভূমিকায় কে, তা-ও ঘোষণা করা হবে। আপাতত তিনটি নাম ভাসছে। ঐশ্বরিয়া রাই, করিনা কাপুর ও আলিয়া ভাট। তবে যিনি যে ভূমিকাতেই অভিনয় করুন না কেন, ছবিটা হবে দাদার, সৌরভ গাঙ্গুলির।

XS
SM
MD
LG