অ্যাকসেসিবিলিটি লিংক

স্মিথসোনিয়ান যাদুঘর দর্শকদের প্রয়োজন অনলাইনে মেটানোর চেষ্টা করছেন


যুক্তরাষ্ট্রের যাদুঘরগুলি জনসাধারণের কাছে বন্ধ হয়ে গেছে, করোনাভাইরাসের হুমকির মধ্যে আমেরিকানরা ঘরে বন্দী হয়ে পরেছেন কিন্তু তা সত্ত্বেও ওয়াশিংটন ডিসিতে অবস্থিত স্মিথসোনিয়ান যাদুঘর দর্শকদের প্রয়োজন অনলাইনে মেটানোর চেষ্টা করছেন।

বিশ্বের বৃহত্তম শিল্প সংগ্রহগুলি যে সব যাদুঘরে সঞ্চিত, করোনাভাইরাসের কারণে জাদুঘরগুলি বন্ধ হয়ে গেলেও স্মিথসোনিয়ান ইনস্টিটিউশনের পরিচালক কিভাবে তাদের দর্শকদের কাছে এই সব শিল্প সংগ্রহগুলি পৌঁছে দিচ্ছেন তাই নিয়েই আজকের স্বাস্থ্য ও বিজ্ঞান পর্বে ভিওএর সংবাদদাতা Julie Taboh(জুলি তাবোহ)এর প্রতিবেদনটি পড়ে শোনাচ্ছেন জয়তী দাশগুপ্ত।

ওয়াশিংটনের বিখ্যাত স্মিথসোনিয়ান যাদুঘর কোভিড-১৯ এর সংক্রমণ নিয়ন্ত্রণে আপাততঃ জুন মাসের এক তারিখ পর্যন্ত অস্থায়ীভাবে জনসাধারণের কাছে বন্ধ হয়ে গেছে।তবে ১৯টি জাদুঘর এবং জাতীয় চিড়িয়াখানাটি জনগণকে তাদের সংগ্রহগুলি দেখবার জন্য ডিজিটাল অফার দিয়েছে, অর্থাৎ অনলাইনে দেখার জন্য তাদেরকে আমন্ত্রণ জানানো হচ্ছে। স্মিথসোনিয়ানের জাতীয় প্রতিকৃতি গ্যালারীর, পরিচালক কিম সাজেট বলেন, “অনলাইনে আমাদের এই প্রদর্শনী দেখা শুরু করার জন্য প্রথমেই আপনাকে যেতে হবে আমাদের ওয়েবসাইটে যার ঠিকানা হল NPG.si.edu(এনপিজি.এস.ইডু)। আপনি বিভিন্ন ধরণের সংগ্রহগুলি দেখতে পারেন, এবং তারপরে বাড়ির লোকদের জন্য বিশেষ প্রদর্শনীর ব্যাবস্থা রয়েছে। বাবা-মা্যেরা এখন নিজেদের সন্তানদের এই অনলাইনে গিয়ে নানান ধরনের শিক্ষাও দিতে পারবেন।।

এই ওয়েবসাইটিতে নানা ধরণের ভিডিও রয়েছে, বিশেষ করে অনলাইন প্রতিযোগিতার জন্য জমা দেওয়া একটি - হুগো ক্রস্টওয়েটের ভিডিওটিতে একটি মেক্সিকান মহিলার আমেরিকা যাওয়ার বিপদজনক ভ্রমণের বর্ণনা রয়েছে। এটি ছয়টি বিজয়ী এন্ট্রিগুলির মধ্যে একটি, যা মানুষ অনলাইনে দেখতে পাবেন, এমনকি প্রতিযোগিতায় অংশ গ্রহণকারী শিল্পী এবং জুরিদের সাক্ষাত্কারও দেখা যাবে।

স্মিথসোনিয়ান যাদুঘরের জাতীয় প্রতিকৃতি গ্যালারীর পরিচালক, কিম সাজেট আরও বলেন "সুতরাং আপনি গ্যালারিতে এসে দেখলে আপনার যেরকম অভিজ্ঞতা হবে, প্রকৃতপক্ষে অনলাইনে দেখলে সেই একই প্রদর্শনী আপনাকে সম্পূর্ণ এক আলাদা অভিজ্ঞতা এনে দেবে"। তিনি আরও বলেন, স্মিথসোনিয়ান জাতীয় প্রতিকৃতি গ্যালারী থেকে “Welcome to Portraits” নামে একটি পডকাস্ট সম্প্রচারিত করা হয়। এছাড়াও উপভোগ্য হল পডকাস্টের একটি সিরিজ যা বিশিষ্ট ব্যক্তিদের জীবনকে ভিত্তি করে লেখা এবং যা আমেরিকান জীবন ও সংস্কৃতি গঠনে বিশেষভাবে সহায়তা করেছে।

ভার্চুয়াল দর্শনার্থীরা যাদুঘরের ফেসবুক পৃষ্ঠায় কয়েকশ ফটো এবং ভিডিও দেখতে পারবেন।এ ছাড়াও রয়েছে বাচ্চাদের গল্পের জন্য সময় এবং সমস্ত বয়সের বাচ্চাদের জন্য আর্ট ক্লাস।

স্মিথসোনিয়ানের জাতীয় প্রতিকৃতি গ্যালারীর, পরিচালক কিম সাজেট আরও বলেন, “সবচেয়ে উত্তেজনাপূর্ণ বিষয়গুলির মধ্যে একটি হল আমরা যখন এক শুক্রবারে রাত ১১ টার সময় Jill Galloway এর সাথে প্রতিকৃতি তৈরি করার জন্য আমাদের প্রথম শিক্ষার আসরের সম্প্রচার করার পর, রবিবারের মধ্যে ১,৫০০ এরও বেশি ডাউনলোড হয়েছিল, এবং কয়েক হাজার মানুশ এটিকে share করেছিলেন।

তিনি আরও বলেন, "আমি মনে করি যখন আমরা সামাজিক দূরত্বের কথা বলি তখন সামাজিক সংযোগের কথাটাও ভাবা দরকার - কারণ আমরা একে অপরের সাথে সান্নিধ্যে থাকতে না পারলেও, তার মানে এই নয় যে আমরা আসলে একে অপরের সাথে যোগাযোগ করতে পারব না।"

সরাসরি লিংক


XS
SM
MD
LG