অ্যাকসেসিবিলিটি লিংক

সম্ভাব্য ধ্বংসাবশেষের খবরের পর নতুন উদ্যমে নিখোঁজ বিমানের সন্ধান প্রচেষ্টা


ভারত মহাসাগরের দক্ষিনাঞ্চলে সম্ভাব্য ধ্বংসাবশেষ ভাসতে দেখা দিয়েছে এ রকম উপগ্রহ চিত্র অস্ট্রেলিয়া প্রকাশ করার পর ঐ দূর অঞ্চলে নজরদারী বিমান এখন ঘুরছে।

মালায়েশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হিশামুদ্দিন হোসেন বলেছেন যে ঐ ছবিগুলোতে নিখোঁজ বিমানের ব্যাপারে কিছু বিশ্বাসযোগ্য নমুনা রয়েছে বলে মনে করা হচ্ছে। ৮ই মার্চ ২৩৯ জন আরোহীসহ ঐ নিখোঁজ বিমানটির ব্যাপক ও বহুজাতিক সন্ধান চলছে।

অস্ট্রেলিয়ার পশ্চিমের শহর পার্থ থেকে আড়াই হাজার কিলোমিটার দক্ষিণ পশ্চিমে ঐ ধ্বংসাবশেষ দেখা গেছে। অস্ট্রেলিয়ো নৌ চলাচল কর্তৃপক্ষের জন ইয়াং বলছেন যে অস্ট্রেলিয়ার বেশ কয়েকটি বিমান ঐ এলাকায় পাঠানো হয়েছে কিন্তু খুব সুস্পষ্ট ভাবে কিছু দেখা যাচ্ছে না বলে সন্ধান প্রচেষ্টা বেশ জটিল হয়ে উঠেছে।

বিভিন্ন দেশের প্রচুর সংখ্যক জাহাজ ও বিমানকেও ঐ সন্ধান কাজে সাহায্য করার জন্যে সে দিকে পাঠানো হচ্ছে। অস্ট্রেলিয়ার কর্তৃপক্ষ যে ছোট ছোট ছবি প্রকাশ করেছে, তাতে দেখা যাচ্ছে যে অংশত পানিতে নিমজ্জিত ছোট ছোট বস্তু ঢেউয়ে ভাসছে। কর্মকর্তারা অনুমান করছেন যে একটি বস্তু ২৪ মিটার দীর্ঘ এবং অপরটি ৫ মিটার।

আজ বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী টনি অ্যাবট প্রথম এই ঘোষণা দিয়ে , ঐ সব বস্তু সম্পর্কে কোন রকম আঁচ অনুমান করার ব্যাপারে সতর্ক করে দিয়ে বলেন যে সেগুলোর সঠিক স্থান নির্ধারণ করা খুবই দূরুহ ব্যাপার।

এই সন্ধান কাজে এর আগেও বহু ভুল তথ্য পাওয়া গেছে।
XS
SM
MD
LG