অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানে আন্দোলনকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে নিরাপত্তা বাহিনী 


সুদানের বিক্ষোভকারীরা খার্তুমের শহরতলি আল ডাইমে গণতন্ত্রপন্থী বিক্ষোভে অংশ নিচ্ছেন ২রা জানুয়ারী, ২০২২, ছবি/এএফপি
সুদানের বিক্ষোভকারীরা খার্তুমের শহরতলি আল ডাইমে গণতন্ত্রপন্থী বিক্ষোভে অংশ নিচ্ছেন ২রা জানুয়ারী, ২০২২, ছবি/এএফপি

সুদানের রাজধানী খার্তুমে নিরাপত্তা বাহিনী সামরিক বাহিনী বিরোধী বিক্ষোভকারীদের লক্ষ্য করে কাঁদানে গ্যাস নিক্ষেপ করেছে বলে টেলিভিশনে সম্প্রচারিত ছবিতে দেখা গিয়েছে। ২৫ অক্টোবরের সামরিক অভ্যুত্থানের পর ব্যাপক বিক্ষোভের ১২তম পর্বে বিক্ষোভকারীরা প্রেসিডেন্ট ভবনের দিকে যাওয়ার সময় ঘটনাটি ঘটে।

রয়টার্সের প্রত্যক্ষদর্শীরা জানান যেসামরিক শাসনের বিরুদ্ধে পরিকল্পিত প্রতিবাদ সমাবেশের পূর্বে রবিবার খার্তুমে ইন্টারনেট ও মোবাইল পরিষেবা বিঘ্নিত হতে লক্ষ্য করা গিয়েছে। রয়টার্সের একজন প্রত্যক্ষদর্শী বলেন যে খার্তুমের সাথে সরাসরি সংযোগকারী সকল সেতু বন্ধ করে দেওয়া হয়েছে।

দেশব্যাপী বৃহষ্পতিবারের প্রতিবাদ সমাবেশে ছয়জন নিহত ও শত শত মানুষ আহত হওয়ার পর রবিবারের বিক্ষোভ সমাবেশ করা হয়। সুদানের চিকিৎসকদের কেন্দ্রীয় পরিষদ জানায় যে অক্টোবর থেকে নিরাপত্তা বাহিনী বিক্ষোভ দমন অভিযান শুরু করার পর থেকে এখন পর্যন্ত নিহতের সংখ্যা ৫৪তে গিয়ে দাঁড়িয়েছে।

২৫শে অক্টোবর একটি সামরিক অভ্যুত্থানের মধ্য দিয়ে সামরিক বাহিনী ক্ষমতা দখল করে, যার ফলে বেসামরিক রাজনৈতিক শক্তির সাথে ক্ষমতা ভাগাভাগির বিষয়ে করা একটি চুক্তির অবসান হয়। দীর্ঘদিনের নেতা ওমর আল-বশিরকে ক্ষমতাচ্যুত করার পর ২০১৯ সালের ঐ চুক্তির উদ্দেশ্য ছিল একটি অন্তর্বর্তী সরকার গঠনের পথ তৈরি করা এবং পরিশেষে নির্বাচন করা।

গত মাসে আবদাল্লাহ হামদোককে প্রধানমন্ত্রী হিসেবে পুণর্নিযুক্ত করার পরও সামরিক বাহিনীর বিরুদ্ধে প্রতিবাদ অব্যাহত রয়েছে। প্রতিবাদকারীরা দাবি করেছেন যে অবাধ নির্বাচনের আগে অন্তর্বর্তী সময়ে সামরিক বাহিনী সরকারে কোনও ভূমিকা রাখতে পারবে না।

কেউ কেউ আদ-দামাজিন এবং পোর্ট সুদান সহ আরও বেশ কিছু শহরের বিক্ষোভের ছবিও সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করতে সমর্থ হয়েছেন।

সাম্প্রতিক সময়ে যখন যোগাযোগ ব্যবস্থা বিঘ্নিত হয়েছে, তখন টেলিকম কোম্পানীগুলোতে থাকা সূত্রগুলো রয়টার্সকে জানিয়েছে যে, কর্তৃপক্ষ দাবি করেছিল যাতে পরিষেবাদানকারীরা তাদের পরিষেবা বন্ধ করে দেয়। মন্তব্যের জন্য যোগাযোগের চেষ্টা করা হলে রবিবার তাৎক্ষণিকভাবে কোন কর্মকর্তার সাথে যোগাযোগ করা সম্ভব হয়নি।

(রয়টার্স)

XS
SM
MD
LG