অ্যাকসেসিবিলিটি লিংক

সেনেটে উভয়পক্ষের জোড়াল সমাপনী যুক্তি উপস্থাপন


আজ মঙ্গলবার যুক্তরাষ্ট্র কংগ্রেসের সদস্যরা প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের স্টেট অফ দ্য ইউনিয়নের ভাষণ শোনার জন্য একত্রিত হবেন। তবে এর আগে, সেনেটররা তাদের চেম্বারে বক্তৃতা দেওয়ার সুযোগ পাবেন যেখানে তারা প্রেসিডেন্টের অভিশংসনের বিচারের বিষয়ে তাদের অবস্থান ব্যাখ্যা করবেন। সেনেটরদের বক্তব্য, যারা বিচারে বিচারক হিসেবে দায়িত্ব পালন করছেন, আনুষ্ঠানিকভাবে বিচারের কোনো অংশ নয়। তাই সেনেটরদের প্রত্যাশা অনুযায়ী ট্রাম্পের খালাসে তেমন প্রভাব ফেলবে না এই বক্তব্য।

দুই সপ্তাহের বিচার প্রক্রিয়া শেষে সোমবার ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের মামলার বিচারক প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাটরা এবং তার পক্ষ সমর্থনকারী দল খুব জোড়াল সমাপনী যুক্তি উপস্থাপন করে। কংগ্রেস বিধায়ক ও ট্রাম্পের অভিশংসন বিচারের নেতৃত্বদানকারী ব্যবস্থাপক অ্যাডাম শিফ, বলেন, "আমরা ডোনাল্ড ট্রাম্পকে দোষী প্রমাণ করেছি "এখন, নিরপেক্ষ বিচার করুন এবং তাকে দোষী সাব্যস্ত করুন।" শিফ ৫৩ জন রিপাবলিকানদের সংখ্যাগরিষ্ঠদের জিজ্ঞাসা করেন, "আপনাদের মধ্যে কি এমন কেউ আছেন যিনি বলবেন, 'যথেষ্ট হয়েছে?'

এডাম শিফের মতে ট্রাম্পকে গত ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোডাইমির জেলেনস্কির কাছে তিনি জো বাইদেনের বিরুদ্ধে তদন্ত করার যে অনুরোধ করেছেন এবং ইউক্রেনের ৩৯ কোটি ১০ লক্ষ ডলারের যে সামরিক সহায়তা আটকে রাখেন, এ দুটি অভিযোগের জন্য ট্রাম্পকে অপসারণ করা প্রয়োজন।

হোয়াইট হাউসের কৌঁসুলি প্যাট সিপোলোন সেনেটরদের বলেন, ট্রাম্পের অন্যায়ের কোনও প্রমাণ নেই, এবং তাকে ক্ষমতাচ্যুত করার চাইতে ভাগ্য নির্ধারণের বিষয়টি ভোটারদের ওপর ছেড়ে দেয়া উচিৎ। যুক্তি ছাড়াই, এই অভিশংসনের ফলাফল পূর্বনির্ধারিত বলে মনে হচ্ছে। প্রেসিডেন্ট ট্রাম্পকে অপসারণ করার জন্য প্রয়োজন ৬৭ ভোটের এবং নির্বাচনের নয় মাস আগে কোনো রিপাবলিকান তাকে ক্ষমতাচ্যুত করতে চাইবেন বলে মনে হচ্ছেনা।

XS
SM
MD
LG