অ্যাকসেসিবিলিটি লিংক

সেপ্টেম্বর-১১ মেমোরিয়াল মিউজিয়াম নিহতদের উদ্দেশ্যে নিবেদিত করলেন প্রেসিডেন্ট ওবামা


২০০১ সালের ১১ই সেপ্টেম্বর যুক্তরাস্ট্রে সন্ত্রাসী আক্রমণে নিহতদের সম্মানে নিউইয়র্কে নির্মিত ‘ন্যাশনাল সেপ্টেম্বর-১১ মেমোরিয়াল মিউজিয়াম’ নিহতদের উদ্দেশ্যে নিবেদিত করলেন প্রেসিডেন্ট বারাক ওবামা। সেদিনের ঘটনায় নিহত হয়েছিল অন্তত ৩ হাজার মানুষ।

বৃহস্পতিবার প্রেসিডেন্ট ওবামা স্মরণ করলেন আল কায়েদার হামলায় ধ্বংস হওয়া নিউইয়র্কের টুইন টাওয়ারে, আটকে পড়া মানুষদের উদ্ধারে নিয়োজিত কর্মীদের বীরত্বের কথা;

তিনি বলেন, “এই জাতি এখন ঐক্যবদ্ধ এবং ভয়হীন কারণ কোনো সন্ত্রাসী কর্মকান্ড আমাদের শক্তি আর সাহসিকতার কাছে কিছুই না। আজ যেখানে দাঁড়িয়ে আছি এই স্মৃতি স্তম্ভে, কোনো কিছুই কখনোই আমাদের মধ্যে আর ফাটল ধরাতে পারবে না। আমরা এই যে আমেরিকান, কোন কিছুই এর পরিবর্তন আনতে পারবে না”।

২০০১ সালে টুইন টাওয়ারের ধ্বংসস্তুপের ওপর গড়ে ওঠা ‘ন্যাশনাল সেপ্টেম্বর-১১ মেমোরিয়াল মিউজিয়ামে’ জড়ো হন সেদিনের ঘটনায় নিহত আহত ও ক্ষতিগ্রস্থদের পরিবার। আল কাএয়দা একটি যাত্রীবাহি উড়োজাহাজ অপহরণ করে ঐ ভবনে আক্রমণ করেছিল। একই সময়ে সন্ত্রাসীরা ওয়াশিংটনের অদূরে পেন্টাগন, এবং পেনসেলভেনিয়ায় পৃথক অপহৃত উড়োজাহাজ দিয়ে আক্রমণ চালায়।


৭০ কোটি ডলার খরচ করে বিগত কয়েক বছরের নির্মাণের পর যাদুঘর এবং মেমোরিয়াল প্লাজা আগামী সপ্তাহে দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করা হবে। সাবেক নিইউয়র্ক মেয়র মাইকেল ব্লুমবার্গ বলেন এটি এমনভাবে করা হয়েছে যাতে সেদিনের ঘটনার ভয়াবহতা সম্পর্কে দর্শনার্থীরা পরিস্কার ধারনা পায়।
XS
SM
MD
LG