অ্যাকসেসিবিলিটি লিংক

সাতটি দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদন করেছেন নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা


ভারত ও বাংলাদেশের দুই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও শেখ হাসিনা আজ বৃহস্পতিবার একটি ভার্চুয়াল শীর্ষ বৈঠকে যোগ দিয়ে সাতটি দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদন করেন। এরপর তাঁরা দুজনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবর্ষ উপলক্ষে একটি ডাকটিকিট প্রকাশ করেন এবং মহাত্মা গান্ধী ও বঙ্গবন্ধুকে নিয়ে একটি ডিজিটাল প্রদর্শনীর উদ্বোধন করেন।আজকে আরও একটি গুরুত্বপূর্ণ কর্মসূচি ছিল দীর্ঘ ৫৫ বছর পরে হলদিবাড়ি-চিলাহাটি রেললাইনের উদ্বোধন। তৎকালীন পূর্ব পাকিস্তানের সঙ্গে পশ্চিমবঙ্গ ও অসমের যোগসুত্র ছিল এই রেললাইন। কিন্তু ১৯৬৫ সালে পাকিস্তানের সঙ্গে ভারতের যুদ্ধের পর থেকেই লাইনটি বন্ধ হয়ে যায়।

সম্প্রতি ভারতের হলদিবাড়ি এবং বাংলাদেশের চিলাহাটি থেকে ব্রডগেজ লাইনটি আবার সারিয়ে ব্যবহার উপযোগী করা হয়েছে। এই লাইনে ব্যবহারের জন্য ভারত বাংলাদেশকে দশটি ব্রডগেজ রেল ইঞ্জিন উপহার দিয়েছে। আজকের ভার্চুয়াল শীর্ষ বৈঠকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেন, ভারতের 'প্রতিবেশী প্রথম' নীতিতে বাংলাদেশ একটি অগ্রগণ্য দেশ।

please wait

No media source currently available

0:00 0:02:07 0:00
সরাসরি লিংক


মোদির পরে ভাষণ দেন শেখ হাসিনা। দুই দেশের মধ্যে আরও অনেক সহযোগিতা বাড়বে এবং মৈত্রীর সম্পর্ক আরও প্রসারিত হবে, দুই প্রধানমন্ত্রীই এই আশা করেছেন। হলদিবাড়ি-চিলাহাটি লাইনটি দিয়ে আপাতত কিছুদিন মালগাড়ি চলাচল করবে। তারপর প্রয়োজনীয় পরিকাঠামো তৈরি সম্পূর্ণ হলে যাত্রিবাহী ট্রেন চলাচল শুরু হবে। তাতে বাংলাদেশের সঙ্গে ভারতের অসম ও পশ্চিমবঙ্গ রাজ্য দুটির যোগাযোগের সুবিধা হবে।

XS
SM
MD
LG