অ্যাকসেসিবিলিটি লিংক

’সতর্কীকরণ ছাড়াই হত্যা করতে গুলি চালানোর’ অনুমতি দিলেন কাজাখস্তানের প্রেসিডেন্ট


কাজাখস্তানের আলমাটিতে দাঙ্গা পুলিশ বিক্ষোভকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে প্রস্তুতি নিচ্ছে, ৫ই জানুয়ারী, ২০২২, ছবি/ভ্লাদিমির ট্রেতায়াকভ/এপি

কাজাখস্তানের প্রেসিডেন্ট শুক্রবার টেলিভিশনে দেওয়া এক ভাষণে জানান যে সরকার বিরোধী বিক্ষোভের অবসান ঘটাতে তিনি দেশটির নিরাপত্তা বাহিনীকে “কোন সতর্কীকরণ ছাড়াই হত্যা করতে গুলি চালানোর” অনুমতি দিয়েছেন।

প্রেসিডেন্ট কাসিম-জোমার্ট টোকায়েভ বলেন যে বিক্ষোভকারীদের সাথে আলোচনা করার বিষয়টি “বোকামি”। বিক্ষোভকারীদেরকে তিনি “অপরাধী এবং খুনি” হিসেবে বর্ণনা করেছেন।

কাজাখস্তানের এই নেতা বলেন যে রাশিয়ার শান্তিরক্ষীরা তার অনুরোধে নিরাপত্তা নিশ্চিত করতে সাময়িকভাবে সেই দেশে অবস্থান করছে।

ইতিপূর্বে শুক্রবার কাজাখস্তানের প্রেসিডেন্ট এক বিবৃতিতে বলেন যে মধ্য এশিয়ার ঐ দেশটিতে এক সপ্তাহের বিশৃঙ্খলার পর সাংবিধানিক শাসন বহুলাংশেই পুনর্বহাল হয়েছে।

প্রেসিডেন্টের বিবৃতিতে বলা হয়, “পরিস্থিতি স্থানীয় কর্তৃপক্ষগুলোর নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু সন্ত্রাসীরা এখনও অস্ত্র ব্যবহার করছে এবং নাগরিকদের সম্পদের ক্ষতি করছে। তাই, জঙ্গিদের সমূলে উৎপাটন না করা পর্যন্ত সন্ত্রাসবিরোধী কার্যক্রম অব্যাহত রাখা উচিৎ হবে।”

রয়টার্স জানিয়েছে যে শুক্রবার সকালেও দেশটির সবচেয়ে বড় শহর অ্যালমাটিতে গোলাগুলির শব্দ শোনা গিয়েছে।

কাজাখস্তানের স্বরাষ্ট্র মন্ত্রক শুক্রবার এক বিবৃতিতে জানিয়েছে যে ২৬ জন “সশস্ত্র অপরাধীকে খতম করে দেওয়া হয়েছে”, এবং একইসাথে ৩,০০০ জনকে আটক করা হয়েছে। মন্ত্রকটি আরও জানিয়েছে বিক্ষোভ শুরুর পর থেকে ১৮ জন পুলিশ ও ন্যাশনাল গার্ড সদস্য নিহত হয়েছেন।

জ্বালানীর মূল্য দ্বিগুণ করার প্রতিবাদে গত সপ্তাহের শেষের দিকে দেশটির পশ্চিম অংশে বিক্ষোভ আরম্ভ হয়। কিন্তু যেহেতু বিক্ষোভটি দেশজুড়ে এত দ্রুত ছড়িয়ে পড়েছে এবং এত বিশালাকার ধারণ করেছে, তাই কোন কোন রাজনৈতিক বিশ্লেষক ইঙ্গিত করেছেন যে এটি দেশটিতে বিদ্যমান আরও ব্যাপক অসন্তোষের বিষয়টি প্রতিফলিত করে। দেশটি সোভিয়েত ইউনিয়ন থেকে ১৯৯১ সালে স্বাধীনতা অর্জনের পর থেকেই স্বৈরতন্ত্রের মধ্যে রয়েছে।

XS
SM
MD
LG