অ্যাকসেসিবিলিটি লিংক

সোচি অলিম্পিক ঘিরে রাশিয়াকে যুক্তরাস্ট্রের নিরাপত্তা সহায়তা প্রস্তাব


আগামী মাসে রাশিয়ার সোচি শহরে অনুষ্টিতব্য শীতকালীন অলিম্পিককে ঘিরে সন্ত্রাসী আক্রমনের হুমকীর মুখে যুক্তরাস্ট্র রাশিয়াকে নিরাপত্তা বিষয়ে সহায়তা করার প্রস্তাব দিয়েছে। এই প্রস্তাবের মধ্য দিয়ে যুক্তরাস্ট্র-রাশিয়া সম্পর্কের উন্নয়ন ঘটতে পারে।

হোয়াইট হাউজের মুখপাত্র জে কার্নি বলেছেন নিরাপদে অলিম্পিক অনুষ্টানের ব্যপারে প্রেসিডেন্ট বারাক ওবামা রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে কথা বলেছেন ।

“যেটুকু আমি বলতে পারি তা হচ্ছে আমরা রাশিয়ার সঙ্গে আলাপ আলোচনা করছি। আমরা এটা পরিস্কার করেছি যে, রাশিয়া চাইলে যতটুকু সম্ভব আমরা সাহায্য করার জন্য প্রস্তুত আছি”।

কৃংষ্ণ সাগর পর্যটন শহর সোচি এবং তার আশেপাশের এলাকার নিরাপত্তা দেয়ার লক্ষ্যে পেন্টাগনের পক্ষ থেকে রাশিয়াকে বিমান ও নৌবাহিনীর সহায়তা প্রদানের প্রস্তাব দেয়ার দুদিনপর দুই নেতা আলোচনা করলেন।

ওয়াশিংটনে এ্যামেরিকান ইউনিভার্সিটির স্কুল অব ইন্টারন্যাশনাল সার্ভিসের ডিন জেমস গোল্ডগিয়ার বলেন মতপার্থক্য থাকা সত্বেও যখন প্রয়োজন হবে প্রেসিডেন্ট ওবামা ও প্রেসিডেন্ট পুতিন একসঙ্গে কাজ করতে পারেন।

“নি:সন্দেহে প্রেসিডেন্ট ওবামা ও প্রেসিডেন্ট পুতিনের মধ্যকার সম্পর্ক দৃঢ় নয়। তার মানে এই নয় যে প্রয়োজনের সময় তারা একসঙ্গে কাজ করতে পারবেন না এবং আমি আশা করি যখন তারা উভয়ের স্বার্থের জন্য দরকারী এমন কোন বিষয়ের মুখোমুখি হবেন তখন নিশ্চয় একসঙ্গে কাজ করবেন”।

রাশিয়া যখন অন্ততঃ তিনজন মহিলা আত্মঘাতি বোমা হামলাকারীর অনুসন্ধান চালাচ্ছে, এবং আরও কিছু সন্ত্রাসী হুমকীর সম্মুখীন, সেই সময় দুই প্রেসিডেন্টের মধ্যে আলোচনা হলো।

দুই দেশের মধ্যে সিরিয়া এবং এডওয়ার্ড স্নোডেন – যে যুক্তরাষ্ট্রের গোপন গোয়েন্দা তথ্য ফাঁস করে দেয়, এবং রাশিয়ায় গিয়ে আশ্রয় নেয়, এ সকল বিষয়ে মতভেদ থাকলেও, দুটি দেশের মানুষই আশা করে যে অলিম্পিকের নিরাপত্তা ব্যবস্থার ক্ষেত্রে সহযোগিতার ফলে রাশিয়া – যুক্তরাষ্ট্র সম্পর্কের উন্নতি হবে।
XS
SM
MD
LG