অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ কোরিয়া ও যুক্তরাষ্ট্র টার্মিনাল হাই অল্টিচুড এরিয়া প্রতিরক্ষা ব্যবস্থা “থাড” সম্পূর্ণ ভাবে মোতায়েন বিষয়ে আলোচনা করছে


A Terminal High Altitude Area Defense (THAAD) interceptor is launched from the Pacific Spaceport Complex Alaska in Kodiak, Alaska, during Flight Test THAAD (FTT)-18, July 11, 2017.

যুক্তরাষ্ট্রের শীর্ষ জেনারেল বলেছেন কোরীয় উপদ্বীপে আমেরিকার টার্মিনাল হাই অল্টিচুড এরিয়া প্রতিরক্ষা ব্যবস্থা “থাড” সম্পূর্ণ ভাবে মোতায়েন করার আগে, বেশ কয়েকটি প্রযুক্তিগত বিষয়ে, যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়া খতিয়ে দেখছে।

জয়েন্ট চিফস অফ স্টাফ এর চেয়ারম্যান জো ডানফোর্ড সাংবাদিকদের বলেন তিনি এবং দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জাই ইন সোলে সোমবার তাদের বৈঠকের সময় “থাড” পুরোপুরি মোতায়েনের সময়সূচী নিয়ে আলোচনা করেননি।

প্রতিরক্ষা মন্ত্রী জিম ম্যাটিস এবং পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসান সোমবার ওয়াল স্ট্রিট জারনাল পত্রিকায় প্রকাশিত এক যুগ্ম বিবৃতিতে, দক্ষীণ কোরিয়ার নতুন সরকারের প্রশংসা করেন কারণ তারা আমেরিকার টার্মিনাল হাই অল্টিচুড এরিয়া প্রতিরক্ষা ব্যবস্থা “থাড” এর ব্যাপারে এগিয়ে গেছে।

থাড স্বল্প, মাঝারি এবং মধ্যবর্তী পাল্লার বেলিস্টিক ক্ষেপণাস্ত্র ভুপাতিত করতে পারে। ওই ব্যবস্থার ৬টি উৎক্ষপন যন্ত্রের দুটি সম্পূর্ণ কার্যকর এবং প্রেসিডেন্ট মুন আরও চারটি মোতায়েনের সম্ভাবনার ব্যাপারে আলোচনার নির্দেশ দিয়েছেন।

XS
SM
MD
LG