অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ায় বোমা বিস্ফোরণে অনেকেই হতাহত


গতকাল মোগাদিশুতে এক প্রচন্ড বিস্ফোরণে অন্তত সাত জন নিহত এবং আরও দশজন আহত হয়েছে বলে সোমালি পুলিশ জানিয়েছে। যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী ক্রিস্টফার মিলার, সোমালী রাজধানীতে অঘোষিত সফর শুরুর ঘন্টা কয়েক পরেই আন্তর্জাতিক বিমান বন্দরের কাছেই একটি জনপ্রিয় আইসক্রিম পার্লারে আত্মঘাতী বোমাবাজটি নিজের শরীরে বোমা ফাটায়। আল ক্বায়দার সঙ্গে সম্পৃক্ত আল শাবাব উগ্রপন্থী গোষ্ঠি এই হামলার দায় স্বীকার করে। সোমালি সরকারকে উৎখাত এবং কট্টর ইসলামি শারিয়া আইন আরোপের প্রচেষ্টায় আল শাবাব মোগাদিশুতে প্রায়ই এই ধরণের আক্রমণ চালিয়ে থাকে।

পেন্টাগন গতকাল জানায় যে, মিলার মোগাদিশুতে যুক্তরাষ্ট্রের সামরিক ব্যক্তিবর্গ এবং ঠিকাদারদের সঙ্গে দেখা করে তাঁদের পরিষেবার জন্য ধন্যবাদ জানান এবং উগ্রপন্থী গোষ্ঠিগুলোর বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেন। বৃহস্পতিবার মিলার সোমালিয়ার রাজধানী এবং নিকটবর্তী জিবুতিতে একটি সেনাশিবিরে থ্যাংক্স গিভিং ডে উদযাপন করেন। এ রকম খবর পাওয়ার পর যে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প মোগাদিশুতে সোমালি জাতীয় সেনাবাহিনীকে প্রশিক্ষণ ও সহায়তাদানকারী যুক্তরাষ্ট্রের সাড়ে সাত শ সামরিক ব্যক্তিকে প্রত্যাহার করে নেয়ার পরিকল্পনা করছেন, মিলার সেখানে এই আকস্মিক সফরে গেলেন।

সোমালিয়ার সরকারি কর্মকর্তা এবং বিরোধী নেতারা গতকালের এই আক্রমণের তীব্র নিন্দে করেন। সোমালি প্রধানমন্ত্রী মোহাম্মদ হোসেন রোবল ঘটনার যারা শিকার তাদের স্বজনদের কাছে শোকবার্তা পাঠান এবং সন্ত্রাসবাদের বিরুদ্ধে একতাবদ্ধ হতে সোমালিদের প্রতি আহ্বান জানান। সোমালি পুলিশ বলছে, নিহতদের মধ্যে রয়েছেন আদিস আবাবা এবং ইথোপিয়ার সোমালি দূতাবাসের কর্মীসহ তরুণ পেশাজীবিরা।

XS
SM
MD
LG