অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়ার প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর ক্ষমতা সীমিত করেছেন


সোমালিয়ার প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদ ল্যাঙ্কাস্টার হাউজে অনুষ্ঠিত লন্ডন সোমালিয়া সম্মেলনে অংশগ্রহন করেন। মে ১১, ২০১৭।

সোমালিয়ার প্রেসিডেন্ট বৃহস্পতিবার দেশটিতে ধীর গতিতে অগ্রসর হওয়া নির্বাচনের সময়কালে প্রধানমন্ত্রীর নিয়োগ ও বরখাস্ত করার ক্ষমতা স্থগিত করার ঘোষণা দিয়েছেন। আফ্রিকার সবচেয়ে পূর্বে থাকা দেশগুলোর একটি হলো সোমালিয়া।

প্রেসিডেন্ট মোহাম্মদ আবদুল্লাহি মোহাম্মদ, যিনি সাধারনত ফারমাজো নামে পরিচিত, তিনি প্রেসিডেন্টের অফিসিয়াল অ্যাকাউন্ট ভিলা সোমালিয়ায় একটি ফেইসবুক পোস্টের মাধ্যমে ঐ ঘোষণা দেন।

ফারমাজো প্রধানমন্ত্রী মোহাম্মদ হুসেইন রোবলের বিরুদ্ধে হঠকারী সিদ্ধান্ত নেবার অভিযোগ এনে বলেন, ঐ সিদ্ধান্তগুলো দেশকে রাজনৈতিক ও নিরাপত্তা সংকটের মধ্যে নিয়ে যেতে পারে।

রোবল তাৎক্ষণিকভাবে ফারমাজোর বক্তব্যের কোন প্রতিক্রিয়া দেননি। রোবলের ঘনিষ্ঠ একটি সূত্র ভয়েস অফ আমেরিকার সোমালি সার্ভিসকে জানিয়েছে যে, রোবল শীঘ্রই সোমালি জনগণকে তাঁর মতামত জানাবেন।

গত ২৬ জুন ইকরান তাহলিল ফারাহ নামের অল্পবয়সী একজন মহিলা গোয়েন্দা কর্মকর্তার নিখোঁজ হবার ঘটনায় দুই নেতার সম্পর্কে ক্রমশ টানাপোড়েন বাড়ছে।

ঐ গোয়েন্দা কর্মকর্তাকে নিয়োগ দেয়া ন্যাশনাল ইন্টেলিজেন্স এজেন্সি সেপ্টেম্বরের শুরু দিকে জানিয়েছে, ফারাহ আল-শাবাব জঙ্গিদের হাতে পড়েছিল এবং ঐ গ্রুপটি তাকে হত্যা করেছে। তবে আল-শাবাব ঐ অভিযোগ অস্বীকার করেছে।

রোবল ঐ মামলার তদন্তের জন্য একটি সামরিক আদালতকে দায়িত্ব দেয় এবং গোয়েন্দা সংস্থার পরিচালক ফাহাদ ইয়াসিনের পরিবর্তে নতুন পরিচালক নিয়োগ করেন। তবে রোবলের ঐ নিয়োগ ফারমাজো বাতিল করে দেন।

XS
SM
MD
LG