অ্যাকসেসিবিলিটি লিংক

সোমালিয়া থেকে আমেরিকান সৈন্য প্রত্যাহারে সেখানে উদ্বেগ


যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প তাঁর প্রেসিডেন্ট মেয়াদের প্রায় শেষ দিকে সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রের সৈন্য প্রত্যাহারের যে সিদ্ধান্ত নিয়েছেন, কোন কোন সোমালি এ ব্যাপারে আজ হতাশা প্রকাশ করেছেন এবং তারা নব নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতি এই আবেদন জানিয়েছেন যে, তিনি যেন এই সিদ্ধান্ত বাতিল করে দেন। আল-ক্বায়দা সম্পৃক্ত আল-শাবাব বিদ্রোহীদের প্রসঙ্গ উল্লেখ করে সোমালিয়ার সেনেটর আইয়ুব ইসমাইল ইউসুফ এক বিবৃতিতে রয়টারকে বলেন, আল শাবাব এবং আন্তর্জাতিক সন্ত্রাসী চক্রের বিরুদ্ধে সফল লড়াইয়ের এই গুরুত্বপূর্ণ মূহুর্তে সৈন্য সরিয়ে নেওয়ার ব্যাপারে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত খুব দূর্ভাগ্যজনক বিষয়।

সোমালিয়ার সেনেটের পররাষ্ট্র বিষয়ক কমিটির সদস্য ইউসুফ বলেন, যুক্তরাষ্ট্রের সৈন্যরা বিশাল অবদান রেখেছে এবং সোমালি সৈন্যদের প্রশিক্ষণ ও কার্যকর তৎপরতার উপর বড় রকমের প্রভাব ফেলেছে। তিনি এক টুইট বার্তায় যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্তের সমালোচনাটি নব নিযুক্ত প্রেসিডেন্টকে ট্যাগ করেছেন।

সোমালি সরকারের কাছ থেকে এই সিদ্ধান্ত সম্পর্কে কোন মন্তব্য পাওয়া যায়নি । যুক্তরাষ্ট্র প্রশাসন ১৫ই জানুয়ারি নাগাদ তাদের ৭০০ সৈন্যের পুরোটাই প্রত্যাহার করে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। আন্তর্জাতিক ভাবে সমর্থিত সোমালিয়ার এই ভঙ্গুর সরকার এ মাসে সংসদ নির্বাচন এবং ফেব্রুয়ারির প্রথম দিকে জাতীয় নির্বাচনের আয়োজন করছে এবং এর ফলে সেখানে মোতায়েন আফ্রিকান ইউনিয়নের ১৭ হাজার সৈন্যও প্রত্যাহার করা হবে।

"

XS
SM
MD
LG