অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকায় প্রেসিডেন্ট পদ থেকে জেকব যুমার অপসারণ অনিশ্চিত


দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন পার্টী বলছে- দেশটির সংকট কবলিত শাসক জেকব যুমা অবিলম্বে পদত্যাগ যদি না করেন তো, সংসদ তাঁর বিরুদ্ধে অনাস্থা ভোট করাবে।
ক্ষমতাসীন পার্টী আফ্রিকী জাতীয় কংগ্রেস ANC-এর মহা-কোষাধ্যক্ষ পল মাশাটাইল এ পরিকল্পনার কথা ঘোষণা করেছেন আজ বুধবার দিন। পার্টী যে তাঁর পদত্যাগ চাইছে , সে দাবি তিনি মানবেন কি মানবেননা না, আজকের মধ্যেই যুমা তা জানাবেন বলে ধারণা করা হয়েছিলো ।
তাঁর বক্তব্য জানান দেবার জন্যে সময় নির্ধারণ করা হয়েছে, যুমার কার্যালয় থেকে সেকথা অস্বীকার করলে পর মাশাটাইল সাংবাদিকদের জানান- দক্ষিণ আফ্রিকীকে আমরা আর প্রতীক্ষায় বসিয়ে রাখতে পারিনা।
প্রেসিডেন্ট পদে ন’ বছর অধিষ্ঠিত থাকবার পর ৭৫ বছর বয়সী নেতাকে অপসারণের সিদ্ধান্ত নেন ANC পার্টীর নেতৃবৃন্দ। ক্ষমতার ঐ ন’ বছরে অসংখ্য দুর্নীতি আর অর্থনৈতিক বদ্ধাবস্থার অভিযোগ উত্থিত হয়েছে বারবার। নিজ ব্যবহারিক আবাসস্থলের শ্রীবৃদ্ধির জন্যে সরকারী খাত থেকে তিনি দু’ কোটি ডলার পরিমাণ অর্থ ব্যয় করেছেন ব’লেও অভিযোগ শোনা গিয়েছে।
পদত্যাগ তাঁকে করতেই হবে এরকম আইনি কোনও বাধ্যবাধকতা যুমার ব্যাপারে নেই তবে, পার্টীর তরফে সপ্তাহেরও বেশি সময় ধ’রে তাঁর ওপর প্রচণ্ড চাপ দেওয়া হচ্ছে- তাঁর সঙ্গে দরকষাকষি চলছে- এন্তার।
অনাস্থা প্রস্তাব ভোটে যদি পাশ হয়ে যায় তো, ANC প্রেসিডেন্ট Cyril Ramaphosa –কে সংসদ দক্ষিণ আফ্রিকার নতুন প্রেসিডেন্ট হিসেবে বেছে নেবে।

XS
SM
MD
LG