অ্যাকসেসিবিলিটি লিংক

আর্চবিশপ ডেসমন্ড টুটু'র মৃত্যুতে দক্ষিণ আফ্রিকায় শোক পালন


অ্যাঙ্গলিকান আর্চবিশপ ডেসমন্ড টুটু'র স্মরণে ও শ্রদ্ধা জানিয়ে কেপ টাউনের সিটি হলে রবিবার রাতে বেগুনি রঙের আলো জ্বালানো হয়, ২৬শে ডিসেম্বর, ২০২১, ছবি/এপি
অ্যাঙ্গলিকান আর্চবিশপ ডেসমন্ড টুটু'র স্মরণে ও শ্রদ্ধা জানিয়ে কেপ টাউনের সিটি হলে রবিবার রাতে বেগুনি রঙের আলো জ্বালানো হয়, ২৬শে ডিসেম্বর, ২০২১, ছবি/এপি

দক্ষিণ আফ্রিকা আর্চবিশপ এমেরিটাস ডেসমন্ড টুটু'র প্রয়াণে আগামী শনিবার তাঁর অন্ত্যেষ্টিক্রিয়ার দিন পর্যন্ত এক সপ্তাহের শোক পালন করছে। ডেসমন্ড টুটু রবিবার ৯০ বছর বয়সে পরলোক গমন করেন।

প্রতিদিন দুপুরে কেপ টাউনের সেন্ট জর্জেস ক্যাথিড্রালে ১০ মিনিট ধরে ঘন্টা বাজবে। শোকার্ত জনতার স্বাক্ষরদানের সুবিধার্থে ক্যাথিড্রালে একটি শোকবই খোলা হয়েছে।
অন্ত্যেষ্টিক্রিয়ার দিন পর্যন্ত কেপ টাউনের সিটি হল ও টেবিল মাউন্টেনে প্রতি রাতে বেগুনি রঙের আলো জ্বালানো হবে।

নোবেল পুরস্কার বিজয়ী টুটু বিশ্বব্যাপী তাঁর বর্ণ বৈষম্য বিরোধী কর্মতৎপরতা এবং মানবাধিকারের প্রবক্তা হিসাবে পরিচিতি লাভ করেছিলেন। শুক্রবার রাষ্ট্রীয় মর্যাদায় তার মরদেহ ক্যাথিড্রালে শায়িত থাকবে। দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট, সিরিল রামাফোসা রবিবার তাঁর মৃত্যুর কথা ঘোষণা করেন।

তিনি বলেন, "আর্চবিশপ এমেরিটাস ডেসমন্ড টুটু'র প্রয়াণ আমাদের দেশের অসাধারণ এক প্রজন্মকে বিদায় জানাবার ক্ষেত্রে আরো একটি পর্ব, যারা আমাদের মুক্ত একটি দক্ষিণ আফ্রিকা দিয়ে গেছেন"।

টুটু ছিলেন আধ্যাত্মিক নেতার চাইতেও অনেক বড়। তিনি ছিলেন নাগরিক অধিকারের প্রবক্তা, অবিচার, দুর্নীতি এবং উৎপীড়নের বিরুদ্ধে তিনি ছিলেন সোচ্চার।

দক্ষিণ আফ্রিকায় বর্ণবাদী শাসনের বিরুদ্ধে তাঁর অবদানের জন্য ১৯৮৪ সালে টুটুকে নোবেল শান্তি পুরস্কার দেয়া হয়। নেলসন ম্যান্ডেলা কারাগার থেকে মুক্তি পেলে, টুটু ম্যান্ডেলাকে তাঁর স্বাধীনতার প্রথম রাতটি তাঁর বাড়িতে কাটাতে দিয়েছিলেন।

আর্চবিশপ টুটু ১৯৯৪ সালে দেশের প্রথম একজন কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট হিসাবে ম্যান্ডেলাকে জনগণের কাছে উপস্থাপন করেন।

টুটু বর্ণবাদের পর দেশটির মীমাংসা প্রক্রিয়ায় নেতৃত্ব দিয়েছিলেন, ট্রুথ অ্যান্ড রিকনসিলিয়েশন কমিশনে সভাপতিত্ব করেছেন, যেখানে শোনা হয়েছিল লোমহর্ষক অবিচারের বহু ঘটনার বিবরণ।

এতটা কষ্ট স্বীকারের পরেও, টুটু তাঁর শান্তিপূর্ণ সক্রিয়বাদ ও ক্ষমা প্রদর্শনের জন্য স্মরণীয় হয়ে থাকবেন।

XS
SM
MD
LG