অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ সুদান সরকার বলছে তারা রাজধানীর উত্তরে জুবা শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে


দক্ষিণ সুদান সরকার বলছে যে তারা রাজধানীর উত্তরে জুবা শহরের নিয়ন্ত্রণ হারিয়েছে। সে দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে লড়াই আজ পঞ্চম দিনে গড়ালো।

সরকারী কর্মকর্তারা বলছেন যে বিদ্রোহী সৈন্যরা বোর এর নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। জাতিসংঘ জানিয়েছে যে একটি সামরিক শিবিরে বুধবার লড়াই শুরু হয়। দক্ষিণ সুদানের রেডক্রস বলছে যে ১৯ জন অসামরিক নাগরিককে শহরে হত্যা করেছে।

এ দিকে সে দেশের তথ্য মন্ত্রক বলছে যে প্রতিরক্ষা বাহিনী, জুবার পরিস্থিতি সম্পুর্ণ ভাবে নিজের নিয়ন্ত্রণে রয়েছে। সরকার বলছে যে ৫০০ জনকে হত্যা করা হয়েছে। রোববারে সংঘাত শুরু হবার পর থেকে অন্তত ৭০০ জন আহত হয়েছে।

প্রেসিডেন্ট সালভা কির ঐ সহিংসতার জন্য সাবেক ভাইস প্রেসিডেন্ট রিক মাচারের প্রতি বিশ্বস্ত বাহিনীর অভূত্থানের প্রচেষ্টাকে দায়ী করেন। জুলাই মাসে মি মাচারকে অপসারণ করা হয়। তবে গতকাল মি কির বলেন যে মাচারের সঙ্গে আলোচনা করতে তিনি প্রস্তুত। এ দিকে জাতিসংঘের মহাসচিব বান কী মুন বলেন:

তিনি বলছেন যে এটি একটি রাজনৈতিক সঙ্কট এবং এটি জরুরী রাজনৈতিক সংলাপের মাধ্যমে সমাধান করতে হবে। তিনি বলেন সহিংসতার ঝুকি রয়েছে এবং এর কিছু লক্ষণ এরই মধ্যে দেখা দিয়েছে।
XS
SM
MD
LG