অ্যাকসেসিবিলিটি লিংক

দক্ষিণ আফ্রিকার ক্ষমতাসীন পার্টী বলেছে তারা প্রেসিডেন্টের পদ থেকে জেকব যুমাকে হঠিয়ে দেবার সিদ্ধান্ত নিয়েছে


President Jacob Zuma leaves Tuynhuys, the office of the Presidency at Parliament in Cape Town, South Africa, Feb. 7, 2018.
President Jacob Zuma leaves Tuynhuys, the office of the Presidency at Parliament in Cape Town, South Africa, Feb. 7, 2018.

দক্ষিণ আফ্রিকায় দেশটির ক্ষমতাসীন পার্টী ব’লছে- দেশের প্রেসিডেন্টের পদ থেকে তাঁরা জেকব যুমাকে হঠিয়ে দেবার সিদ্ধান্ত নিয়েছেন- যদিও, এ সিদ্ধান্তে জেকব যুমা টলবেন ব’লে দেখে শুনে মনে হচ্ছে না।

ANC Secretary -General Ace Magashule এক সংবাদ সম্মেলনে আজ মঙ্গলবার ব’লেছেন- পার্টীর নেতারা যুমার সঙ্গে দেখা ক‘রে পার্টীর সিদ্ধান্ত সম্পর্কে তাঁকে অবহিত ক’রেছেন- যে সিদ্ধান্ত কিনা, তাঁর বক্তব্য মোতাবেক, ANC-র সংবিধান সাপেক্ষেই গৃহিত হয়েছে।

যুমার পক্ষ থেকে কোনো বিবৃতি পাওয়া যায়নি এবং Magashule বলেছেন, জবাব দেবার জন্যে আমরা তাঁকে চূড়ান্ত কোনো সময় সীমা বেঁধে দেইনি।

পার্টীর এ ইচ্ছে পূরণ নিমিত্ত সাংবিধানিক কোনো বাধ্যবাধকতা যুমার নেই। গদি ছাড়তে রাজি তিনি না হ’লে বিষয়টি যাবে সংষদে এবং সেখানে অনাস্থা ভোটে তাঁকে গদীচ্যুত করা যাবে। এবং ওটাই যদি হয় তো সেক্ষেত্রে, ANC President Cyril Ramaphosa দক্ষিন আফ্রিকার প্রেসিডেন্ট হবেন, সম্ভবত:।

দক্ষিন আফ্রিকার বিভিন্ন সংবাদ সূত্রের বরাত দিয়ে বলা হচ্ছে- মঙ্গলবার সকালে যে দু’ই কর্তাব্যক্তি যুমার সঙ্গে দেখা করতে যান তাঁরা হলেন এই দু’জনই – Magashule এবং Ramaphosa। প্রিটোরিয়ায়, পার্টী নেতৃবৃন্দ একটানা তেরো ঘন্টা আলোচনা বৈঠক করবার পরই তাঁরা যান যুমার সঙ্গে দেখা করতে।

যুমা আরো ক’টা মাস ক্ষমতায় থাকার অনুরোধ জানালে এ দু’ নেতা সে অনুরোধ তাঁর, প্রত্যাখ্যান করেন এবং পদত্যাগ পত্র দাখিল করার জন্যে সময় দেন তাঁকে আটচল্লিশ ঘন্টা।

XS
SM
MD
LG