অ্যাকসেসিবিলিটি লিংক

শুধু চারজন বেসামরিক পর্যটক নিয়ে প্রথম মহাকাশযান ছাড়বে বুধবার


কেনেডি স্পেস সেন্টারের লঞ্চ প্যাড ৩৯-এ থেকে একটি স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের সঙ্গে একটি ড্রাগন ২ মহাকাশযান মহাকাশে যাচ্ছে। জুন ০৩, ২০২১।

নাসার কেনেডি স্পেস সেন্টার থেকে বুধবার চারজন বেসামরিক যাত্রী নিয়ে একটি মহাকাশযান পৃথিবীর কক্ষপথে যাচ্ছে। আর এটাই হবে বিশ্বের প্রথম মহাকাশযান যার সব যাত্রী বেসামরিক। মহাকাশ পর্যটনের ক্ষেত্রে এটাই এখন পর্যন্ত সবচেয়ে বড় পদক্ষেপ।

যুক্তরাষ্ট্রের স্পেস পোর্টের ইতিহাসিক লঞ্চ প্যাড ৩৯-এ থেকে আমেরিকার জ্যারেড আইজাকম্যান, হেইলি আর্সেনউক্স, ক্রিস সেমব্রোস্কি এবং সিয়ান প্রক্টরকে নিয়ে নির্ধারিত সময় বুধবার রাতে যখন মহাকাশযানটি যাবে তখন আবহাওয়া ৭০ শতাংশ অনুকূলে থাকবে। ঐ লঞ্চ প্যাডটি ১৯৬০ ও ৭০-এর দশকে চাঁদে যাবার জন্য অ্যাপোলো মিশনে ব্যবহার করা হয়েছিল।

স্পেসএক্স নির্মিত ক্রু ড্রাগন মহাকাশযানে চড়ে ঐ চারজন মহাকাশে যাবেন। বেসরকারি ভাবে পরিচালিত ঐ কোম্পানিটি আর্ন্তজাতিক মহাকাশ স্টেশনে নভোচারী পাঠানো শুরু করেছে। সম্পূর্ন স্বয়ংক্রিয় ক্রু ড্রাগন মহাকাশযানটি নভোচারীদের পৃথিবী পৃষ্ঠ থেকে ৫৭৫ কিলোমিটার উচ্চতায় নিয়ে যাবে। যা আইএসএস এবং হাবল স্পেস টেলিস্কোপের ঠিক উপরে।

স্পেসএক্স জানিয়েছে, ঐ চারজন মহাকাশ পর্যটক তিন দিন পর ফ্লোরিডার উপকূলের কাছে আটলান্টিক মহাসাগরে অবতরণের আগে পৃথিবীতে মানুষের উন্নততর স্বাস্থ্য এবং ভবিষ্যতে দীর্ঘমেয়াদী মহাকাশযান যাত্রার সময় স্বাস্থ্য রক্ষা নিয়ে বৈজ্ঞানিক গবেষণা করবেন।

XS
SM
MD
LG