অ্যাকসেসিবিলিটি লিংক

মহাকাশ কেন্দ্রের নভোচারীদের জন্য পিৎজা ও অন্যান্য পণ্য নিয়ে রওনা হলো নভোযান


নাসার ওয়ালোপ ফ্লাইট ফ্যাসিলিটি থেকে নরথ্রপ গ্রাম্যানের কোম্পানির রকেট ছাড়া হয়। আগস্ট ১০, ২০২১ - এপি

মহাকাশ কেন্দ্রে থাকা সাতজন নভোচারীর জন্যে আট হাজার ২০০ পাউন্ড (৩৭০০ কিলোগ্রাম) ওজনের যে সব  জিনিসপত্র নিয়ে রকেটটি যাচ্ছে তার মধ্যে রয়েছে আপেল, টমেটো, কিউই, পিত্জা ও চিজ স্মরগাসবোর্ড।   

মহাকাশ কেন্দ্রে সাতজন নভোচারীর জন্যে পিত্জা ও কিছু প্রয়োজনীয় পণ্য সরবরাহের লক্ষ্যে নরথ্রপ গ্রাম্যানের একটি কার্গো যান পাঠানো হয়েছে।

এই কোম্পানির বিশেষ মহাকাশযান সিগনাস কার্গো শিপটি পূর্ব ভার্জিনিয়া থেকে মঙ্গলবার ছেড়ে গেছে। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছাবে বৃহস্পতিবার।

মহাকাশ কেন্দ্রে থাকা সাতজন নভোচারীর জন্যে আট হাজার ২০০ পাউন্ড (৩৭০০ কিলোগ্রাম) ওজনের যে সব জিনিসপত্র নিয়ে রকেটটি যাচ্ছে তার মধ্যে রয়েছে আপেল, টমেটো, কিউই, পিত্জা ও চিজ স্মরগাসবোর্ড।

আরও আছে, মহাকাশ কেন্দ্রের ল্যাবের জাহাজের নতুন সোলার উইং এর জন্যে একটি মাউন্টিং ব্রাকেট এবং আরও কিছু যন্ত্রপাতি যার মাধ্যমে আগামী বছর মহাকাশ কেন্দ্রে থ্রিডি প্রিন্টারে চাঁদের ধূলিকণা ও ক্ষুদ্র বস্তুকণা দিয়ে জিনিসপত্র তৈরির চেষ্টা করা হবে।

এ নিয়ে নাসার জন্যে মহাকাশে এটি নরথ্রপ গ্রাম্যানের ১৬তম এবং সর্ববৃহৎ সরবরাহ। নাসার ওয়ালোপ ফ্লাইট ফ্যাসিলিটি থেকে কোম্পানির রকেটে ক্যাপসুলটি ছাড়া হয়।

মহাকাশে যাওয়া প্রথম এশিয়ান আমেরিকান, যিনি ১৯৮৬ সালে চ্যালেঞ্জার উৎক্ষেপণের সময় দুর্ঘটনায় মারা যান, তাঁর নামে ক্যাপসুলের নাম দেয়া হয় ‘হাওয়াই ওনিজুকা’।

নাসার অন্য একটি যান স্পেসএক্স কয়েক সপ্তাহ পর মহাকাশের উদ্দেশ্যে ছাড়া হবে। আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে এখন অবস্থান করছেন তিনজন আমেরিকান, দুইজন রাশিয়ান, একজন ফরাসী এবং একজন জাপানি নভোচারী।

XS
SM
MD
LG