অ্যাকসেসিবিলিটি লিংক

চার নভোচারী ২০০ দিনের মিশন শেষে স্পেসএক্সের রকেটে চড়ে পৃথিবীতে ফিরেছেন


নাসার দেয়া এই ছবিতে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে ২০০ দিনের মিশন শেষে পৃথিবীতে ফিরে আসা চার নভোচারীকে দেখা যাচ্ছে। নভেম্বর ০৮, ২০২১।

স্পেসএক্সের রকেটে চড়ে চার নভোচারী ২০০ দিনের স্পেস স্টেশন মিশন শেষ করে গতকাল সোমবার পৃথিবীতে ফিরে এসেছেন। গত বসন্তে ঐ মিশনটি শুরু হয়েছিল।

ফ্লোরিডার পেনসাকোলা উপকূলে মেক্সিকো উপসাগরে গভীর রাতে ক্যাপসুলটি প্যারাসুটের সাহায্যে নামার আগে তা আকাশে চলমান উল্কার মত দেখা যাচ্ছিল। স্পটলাইটসহ উদ্ধারকারী নৌকাগুলো দ্রুত সেখানে পৌঁছে যায়।

ক্যালিফোর্নিয়ার দক্ষিণাঞ্চল থেকে স্পেসএক্স মিশন কন্ট্রোল রেডিও বার্তায় বলে, স্পেসএক্সের পক্ষ থেকে পৃথিবীতে স্বাগত জানাচ্ছি। এক ঘন্টার মধ্যে চারজন নভোচারী ক্যাপসুলের বাইরে চলে আসেন এবং উদ্ধারকারী জাহাজের সদস্যদের সঙ্গে হাত মেলান।

আন্তর্জাতিক মহাকাশ স্টেশন ছেড়ে আসার মাত্র আট ঘন্টার মধ্যে তারা পৃথিবীতে পৌঁছান, যা স্পেসএক্সের জন্য বুধবার নাগাদ আবার চারজন নভোচারী পাঠানোর পথ তৈরী করেছে।

মহাকাশ স্টেশন প্রথমে নতুনদের পাঠানোর কথা ছিল। কিন্তু খারাপ আবহাওয়া এবং একজন নভোচারীর অপ্রকাশিত স্বাস্থ্যগত অবস্থার কারণে নাসা তা পরিবর্তন করেছে। তাই মহাকাশ স্টেশনে যারা যাবেন, তাদের স্বাগত জানানোর দায়িত্ব পড়বে সেখানে থাকা একজন আমেরিকান এবং দুইজন রাশিয়ানের উপর।

XS
SM
MD
LG