অ্যাকসেসিবিলিটি লিংক

বার্সেলোনা হামলার জন্য দায়ী মরক্কোর এক তরুণকে খুঁজছে স্পেন-ফ্রান্সের পুলিশ


স্পেন এবং ফ্রান্সের পুলিশ আজ ২২ বছর বয়সী মরক্কোর এক তরুণকে খুঁজছে। পুলিশ মনে করছে এই লোকটিই বার্সেলোনাতে বৃহস্পতিবারের সন্ত্রাসী আক্রমণের জন্য দায়ী।

পুলিশ মনে করে ইউনুস আবু ইয়াকুব নামের এই তরুণ ১২ জনের সমন্বয়ে গঠিত এক জিহাদি সন্ত্রাসী গোষ্ঠির নেতা যারা কিনা বার্সেলোনায় গাড়ি চাপা দিয়ে ১৩ জনকে হত্যা এবং ১৩০ জনেরও বেশি লোককে আহত করার জন্য দায়ি।

আবু ইয়াকুব যদিও এখনও পলাতক, স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রী হুয়ান ইগনাচিও যোয়ডো বলেছেন যে, সন্ত্রাসী এই চক্রটি ভেঙ্গে ফেলা হয়েছে, তাদের ৫ জন সদস্যকে এরই মধ্যে পুলিশ হত্যা করেছে, চার জন পুলিশ হেফাজতে আছে এবং সপ্তার গোড়ার দিকে এক দুর্ঘটনাজণিত বিস্ফোরণের কারণে আরো অন্তত দু'জন নিহত হয়েছে।

পুলিশ যে চারজন কথিত জিহাদিকে গ্রেপ্তার করেছে তাদের বয়স ২১ থেকে ৩৪ বছরের মধ্যে এবং একজন বাদে বাকিরা মরক্কোর লোক। অন্যজন স্প্যানিশ লোক।

স্পেনের স্বরাষ্ট্র মন্ত্রী বলছেন যে, তিনি মনে করেন না আরেকটি সন্ত্রাসী আক্রমণ আসন্ন। দুটি সন্ত্রাসী হামলায় মোট ১৪ জন প্রাণ হারিয়েছেন, ১৩ জন বার্সেলোনায় এবং একজন কাম্ব্রিলসে। সেখানেও একটি গাড়ি ফুটপাথে পথচারির উপর উঠে যায়। পরে পুলিশ গুলি করে পাঁচজন সন্ত্রাসীকে হত্যা করে।

বার্সেলোনায় যে সন্ত্রাস হামলা ঘটলো তারই প্রতিক্রিয়া পাশের দেশ ফ্রান্সে কেমন পরিলক্ষিত হচ্ছে, সেখানে বসবাসকারি অভিবাসী সম্প্রদায়, বিশেষ করে বাংলাদেশের যাঁরা সেখানে স্থায়ীভাবে বসবাস করছেন তাঁরা এ নিয়ে কি ভাবছেন, সেসব নিয়েই ভয়েস অফ আমেরিকার ওয়াশিংটন স্টুডিও থেকে সরকার কবীরূদ্দীন কথা বলেন প্যারিসের একটি মিউজিয়ামে কর্মরত বাংলাদেশী-ফরাসী নাগরিক মূনীর কাদেরের সঙ্গে।

XS
SM
MD
LG