অ্যাকসেসিবিলিটি লিংক

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে ৮৫ দিন ধরে অগ্ন্যুৎপাতের রেকর্ড


স্প্যানিশ সৈন্যরা স্পেনের ক্যানারি দ্বীপের একটি পাহাড়ের উপর দাঁড়িয়ে লা পালমা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত প্রত্যক্ষ করছে। ২৯ নভেম্বর, ২০২১।
স্প্যানিশ সৈন্যরা স্পেনের ক্যানারি দ্বীপের একটি পাহাড়ের উপর দাঁড়িয়ে লা পালমা আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত প্রত্যক্ষ করছে। ২৯ নভেম্বর, ২০২১।

স্পেনের ক্যানারি দ্বীপপুঞ্জে একটি আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাত ৮৫ দিন পরও শেষ না হওয়ায়, রবিবার এটি লা পালমার দীর্ঘতম অগ্ন্যুৎপাতের রেকর্ড করেছে।

১৯ সেপ্টেম্বর প্রথম লাভা ছড়ানোর পর থেকে অগ্ন্যুৎপাত বেড়েই চলেছে। এই অগ্ন্যুৎপাতের ফলে প্রায় ৩,০০০ স্থানীয় ভবন ধ্বংস হয়েছে এবং কয়েক হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে।

রবিবার, কয়েক দিন কিছুটা নিষ্প্রভ থাকার পর, কামব্রে ভিয়েজা আগ্নেয়গিরিটি হঠাৎ করে আবার জেগে ওঠে। এটি বিকট বিস্ফোরণ ঘটিয়ে আকাশে ছাইয়ের একটি বিশাল মেঘ সৃষ্টি করে।

বিজ্ঞানীরা বলছেন, আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতটি অপ্রত্যাশিত। এর আগে স্প্যানিশ বিশেষজ্ঞরা প্রাথমিকভাবে বলেছিলেন, লা পালমার অগ্ন্যুৎপাত তিন মাস পর্যন্ত স্থায়ী হতে পারে।

দ্বীপের সিনিয়র সরকারি কর্মকর্তা মারিয়ানো হার্নান্দেজ সম্প্রতি আগ্নেয়গিরিটিকে “স্থিতিশীল” হিসাবে বর্ণনা করেছিলেন।

স্প্যানিশ পাবলিক ব্রডকাস্টার আরটিভিই-কে তিনি বলেন, “এটি ঠিক কবে নাগাদ শেষ হতে পারে, বিজ্ঞানীরা এখনো তা বলতে পারছেন না”।

তিনি বলেন, বিশেষজ্ঞরা এলাকায় ভূমিকম্পের সংখ্যা এবং মাত্রা এবং স্থানীয় সালফার ডাই অক্সাইডের মাত্রা পরিমাপ করে চলেছেন।

শনিবার থেকে রবিবার পর্যন্ত, কর্তৃপক্ষ ২৪টি ভূমিকম্প রেকর্ড করেছে, কিন্তু স্থানীয় লোকেরা এর একটিও অনুভব করেনি।

ক্ষয়ক্ষতি সত্ত্বেও, কোনো হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

আফ্রিকার উত্তর-পশ্চিম উপকূলে অবস্থিত ক্যানারি দ্বীপপুঞ্জটি উষ্ণ আবহাওয়ার জন্য ইউরোপীয়দের অবকাশ যাপনের খুব প্রিয় একটি স্থান।

XS
SM
MD
LG