অ্যাকসেসিবিলিটি লিংক

চীনের রাষ্ট্র পরিচালিত বার্তা সংস্থা শিনহুয়া আজ জানিয়েছে যে উত্তর কোরিয়ার নেতা কিম জং ঊন রোববার থেকে বুধবার পর্যন্ত এক বেসরকারি সফরে চীনে ছিলেন। ২০১১ সালে ক্ষমতায় আসার পর এটি হচ্ছে তাঁর প্রথম বিদেশ সফর।

সংবাদ মাধ্যম জানিয়েছে যে মনে করা হচ্ছে উত্তর কোরিয়ার প্রতিনিধিদলকে বহনকারি একটি ট্রেন কড়া নিরাপত্তা ব্যবস্থার মধ্যে মঙ্গলবার দুপুরে বেইজিং ত্যাগ করেছে। তবে এটা পরিস্কার হয়নি যে ঐ ট্রেনে কারা ছিলেন ।

উত্তর কোরিয়ার সফরকারির পরিচিত নিয়ে জল্পনা কল্পনা শুরু হয় সোমবারে যখন জাপানি টেলিভিশনের একটি ভিডিও ফুটেজে দেখা যায় একটি পুরোনো সবুজ ট্রেন বেইজিং এ পৌঁছেছে। জাপানের এনটিভি নেটোয়ার্ক বলছে যে সবুজ ও হলুদ ট্রেনটি দেখতে ঠিক কিম জং ঊনের প্রয়াত বাবা উত্তর কোরিয়ার সাবেক নেতা কিম জং ইলের ট্রেনের মতো।এতে করেই ২০১১ সালে তিনি বেইজিং এ গিয়েছিলেন। কিম জং ইলই এতদিন ছিলেন এক মাত্র উত্তর কোরীয় কর্মকর্তা যিনি ব্যক্তিগত ট্রেনে বেইজিং যান।

দক্ষিণ কোরিয়ার সেইজং ইনস্টিটিউটে কর্মরত উত্তর কোরিয়া বিষয়ক বিশ্লেষক চিওং সিওং চাং বলেন কিম জং ইল ছাড়া উত্তর কোরিয়ার আর কোন পদস্থ কর্মকর্তা ঐ ট্রেনে করে বেইজিং যাননি। উত্তর কোরিয়ার নেতা এবং তাঁর বোনের এই সফর কুটনৈতিক ভাবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ । তাঁর বোন উত্তর কোরিয়ার মূল দূত হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসছেন। বিশ্লেষকরা বলছেন সাংঘর্ষিক অবস্থান থেকে উত্তর কোরিয়া যে কুটনৈতিক অবস্থানে আসতে চায় এই সফর ঐ পরিবর্তনেরই অংশ হতে পারে।

XS
SM
MD
LG