অ্যাকসেসিবিলিটি লিংক

সীমান্তে আটকা পড়া ৪ হাজার রোহিঙ্গার অনিশ্চিত ভবিষ্যত


বাংলাদেশ মিয়ানমার সীমান্তের নাইক্ষংছড়ি ও তামব্রু এলাকার নোম্যান্সল্যান্ডে গত সেপ্টেম্বর থেকে সাড়ে ৪ হাজার রোহিঙ্গা আশ্রয় প্রার্থী আটকা পড়ে আছেন। প্রথমে এই সংখ্যা ৬ হাজার থাকলেও দেড় হাজার জনের মতো আগেই বাংলাদেশে আশ্রয় গ্রহণ করেছেন। নোম্যান্সল্যান্ডের মিয়ানমার অংশে আটকে পড়াদের একজন আখতার আলম ৫ জনের পরিবারসহ মিয়ানমারে প্রত্যাবাসিত হয়েছেন বলে মিয়ানমার দাবি করলেও, বাংলাদেশ সরকার এবং জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর মিয়ানমারের ওই দাবিকে ঢাহা-মিথ্যা ও নিছক প্রচার-প্রচারণা বলে আখ্যায়িত করেছে।

সীমান্তে নোম্যান্সল্যান্ডে আটকে পড়া সাড়ে ৪ হাজার রোহিঙ্গাদের পরিস্থিতি, ওই আটকে পড়াদের একজন আখতার আলমের মিয়ানমার গমন এবং রোহিঙ্গা প্রত্যাবাসন বিষয়ে ভয়েস অব আমেরিকার সাথে কক্সবাজার থেকে বিস্তারিত আলোচনা করেছেন বাংলাদেশ সরকারের রোহিঙ্গা পুনর্বাসন ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম।

ওদিকে, ঢাকায় বিশ্লেষকরা বলছেন, রোহিঙ্গা শরণার্থীদের প্রত্যাবাসনের জন্য মিয়ানমার যে জটিল-কুটিল পথ-পদ্ধতি গ্রহণ করছে তাতে মূল সংকটের তো কোনও সমাধান হবেই না-বরং সংকট দিনে দিনে আরও বাড়বে। আর এতে শেষ পর্যন্ত মিয়ানমারের আসল উদ্দেশ্যটিই প্রকাশিত হতে থাকবে।

ঢাকা সংবাদদাতা আমীর খসরুর বিস্তারিত রিপোর্টটি শোনার জন্য অডিওতে চাপ দিন।

please wait
Embed

No media source currently available

0:00 0:06:12 0:00

আপনার পছন্দমত বেছে নিন

মন্তব্যগুলো দেখান

XS
SM
MD
LG