অ্যাকসেসিবিলিটি লিংক

অং সান সু চি’র মামলার রায় ১০ জানুয়ারি পর্যন্ত মুলতবি করলো মিয়ানমারের আদালত


মিয়ানমারের সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভের সময় অং সান সু চি’র ছবি তুলে ধরেছেন একজন প্রতিবাদকারী। (ফাইল ছবি- রয়টার্স)
মিয়ানমারের সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে বিক্ষোভের সময় অং সান সু চি’র ছবি তুলে ধরেছেন একজন প্রতিবাদকারী। (ফাইল ছবি- রয়টার্স)

মিয়ানমারের ক্ষমতাচ্যুত নেতা অং সান সু চি’র মামলার রায় ১০ জানুয়ারি পর্যন্ত মুলতবি করেছে আদালত। অবৈধভাবে ওয়াকি-টকি আমদানি এবং নিজের কাছে রাখার অভিযোগে তার বিরুদ্ধে এই মামলাটি চলছে।

সোমবার আদালতের এই মামলার রায় ঘোষণার কথা থাকলেও সেটি মুলতবি করার বিষয়ে কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি।

১ ফেব্রুয়ারী তাকে এবং তার বেসামরিক সরকারকে সামরিক বাহিনী ক্ষমতাচ্যুত করার পর থেকে ৭৬ বছর বয়সী সু চি’র বিরুদ্ধে সাধারন ভাষায় ওয়াকি-টকি হিসেবে পরিচিত এই দ্বিমুখী রেডিও নিজের কাছে রাখা ছাড়াও আরও বেশ কয়েকটি অভিযোগ আনা হয়েছে। জনশৃঙ্খলা ভঙ্গে উসকানি দেওয়া এবং গত বছরের সংসদীয় নির্বাচনের প্রচারণার সময় কোভিড-১৯ বিধিনিষেধ অমান্য করে প্রাকৃতিক দুর্যোগ ব্যবস্থাপনা আইন ভঙ্গের অভিযোগে এই মাসেই তাকে দোষী সাব্যস্ত করে চার বছরের কারাদণ্ড দেওয়া হয়। তবে সামরিক জান্তার নেতা জেনারেল মিন অং লাইং সেই দণ্ড কমিয়ে অর্ধেক করেন।

সু চি’র বিরুদ্ধে অফিসিয়াল সিক্রেটস এ্যাক্ট ভঙ্গ, জনশৃঙ্খলা ভঙ্গে উসকানি, তার দাতব্য সংস্থার ভূমি অপব্যবহার, এবং ৬০০,০০০ ডলার এবং ১১ কিলোগ্রাম স্বর্ণ অবৈধভাবে গ্রহণের অভিযোগও আনা হয়েছে। সকল অভিযোগে দোষী সাব্যস্ত হলে তিনি সম্ভাব্য ১০০ বছরের কারাদণ্ড পেতে পারেন।

সু চি’র ন্যাশনাল লীগ ফর ডেমোক্রেসি ২০২০ সালের নভেম্বরে অনুষ্ঠিত সাধারণ নির্বাচনে সামরিক বাহিনী সমর্থিত ইউনিয়ন সলিডারিটি এ্যান্ড ডেভেলপমেন্ট পার্টির বিরুদ্ধে নিরংকুশ বিজয় লাভ করে। সামরিক জান্তা নির্বাচনে ব্যাপক জালিয়াতির অজুহাতে বেসামরিক সরকারকে উৎখাত করে এবং নির্বাচনের ফলাফলকে বাতিল করে। বেসামরিক নির্বাচন কমিশনকে ভেঙ্গে দেওয়ার পূর্বে কমিশন এসকল অভিযোগ অস্বীকার করে।

রাষ্ট্রের কাউন্সেলর হিসেবে ক্ষমতাচ্যুত সরকারকে নেতৃত্ব দানকারী সু চি, প্রেসিডেন্ট উইন মিন্ট এবং অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তাদের সামরিক অভ্যুত্থানের পর থেকে কারাগারে বন্দী রাখা হয়েছে।

এ্যাসিস্টেন্স এ্যাসোসিয়েশন ফর পলিটিক্যাল প্রিজনারস পর্যবেক্ষক দলের মতে সামরিক জান্তার বিরুদ্ধে ব্যাপক বিক্ষোভে অংশ নেয়া নাগরিক এবং সামরিক বাহিনীর মধ্যে হওয়া সংঘাতে প্রায় ১,৪০০ মানুষ নিহত হয়েছেন।

XS
SM
MD
LG