অ্যাকসেসিবিলিটি লিংক

সুদানে গণতন্ত্রপন্থী বিক্ষোভে গুলিতে অন্তত পাঁচজন নিহত


ছবিতে সুদানের খার্তুম উত্তরে চলা একটি বিক্ষোভ দেখা যাচ্ছে। নভেম্বর ১৩, ২০২১।

সুদানে গণতন্ত্রপন্থী বিক্ষোভকারীদের উপর দেশটির নিরাপত্তা বাহিনী শনিবার গুলি এবং কাঁদানে গ্যাস নিক্ষেপ করলে অন্তত পাঁচ জন নিহত হয়েছে বলে প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন। দেশটিতে সম্প্রতি সামরিক অভ্যুত্থানের পর থেকে বিক্ষোভ অব্যাহত রয়েছে।

সুদানের বেসামরিক সরকারকে ২৫ অক্টোবর ক্ষমতাচ্যুত করে সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর থেকে গণতন্ত্রপন্থী আন্দোলনে 'লক্ষ লোকের' মিছিল হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, নিরাপত্তা বাহিনী কেন্দ্রীয় খার্তুম এবং এর পার্শ্ববর্তী শহর ওমদুরমান ও খার্তুম উত্তরের মধ্যে থাকা ব্রীজ বন্ধ করে দিয়েছে। ঐ শহরগুলোতে বিক্ষোভকারীরা জড়ো হতে শুরু করলে নিরাপত্তা বাহিনী টিয়ার গ্যাস নিক্ষেপ করে এবং তারা যাতে কেন্দ্রীয় সমাবেশ স্থলে পৌঁছাতে না পারে সেজন্য তাদের ধাওয়া করে।

নিরাপত্তা বাহিনী আগের সমাবেশগুলোতে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করার চেষ্টা করতে দিনের শেষ ভাগ পর্যন্ত অপেক্ষা করেছিল।

সুদান ডক্টরস কমিটি জানিয়েছে, খার্তুম ও ওমদুরমানে অন্তত পাঁচজন নিহত হয়েছে। এর মধ্যে চারজন গুলিতে এবং একজন কাঁদানে গ্যাসের খোসার আঘাতে নিহত হয়েছেন। কমিটি জানিয়েছে, গুলির আঘাতসহ অন্যান্য কারণে আরও বেশ কয়েকজন আহত হয়েছেন।

সুদানের সামরিক প্রধান আবদেল-ফাত্তাহ আল-বুরহান দেশটির অন্তর্বতী শাসন ব্যবস্থার প্রধান হিসেবে নিজেকে পুনর্নিযুক্ত করার দুই দিন পর শনিবারে ঐ বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

( এই রিপোর্টের কিছু তথ্য এপি, এএফপি এবং রয়টার্স থেকে নেয়া। )

XS
SM
MD
LG