অ্যাকসেসিবিলিটি লিংক

অলিম্পিক সোনা জিতল যুক্তরাষ্ট্রের জিমন্যস্টিক্স দলের সর্বকনিষ্ঠ সদস্য সুনিসা লি


টোকিওতে ২০২০ গ্রীষ্মকালীন অলিম্পিকে মহিলা জিমন্যস্টিক্স অল রাউন্ড ফাইনালের এক পর্যায়ে কোচ জেফ গ্রাবা’র সঙ্গে সুনিসা লি। জুলাই ২৯- এপি

টোকিও অলিম্পিকে যুক্তরাষ্ট্রের মহিলা জিমন্যস্টিক্স দলের সর্বকনিষ্ঠ সদস্য ১৮ বছর বয়সী সুনিসা লি ব্যক্তিগত অল রাউন্ড প্রতিযোগিতায় স্বর্ণ পদক জিতেছেন।   

টোকিও অলিম্পিকে যুক্তরাষ্ট্রের মহিলা জিমন্যস্টিক্স দলের সর্বকনিষ্ঠ সদস্য ১৮ বছর বয়সী সুনিসা লি ব্যক্তিগত অল রাউন্ড প্রতিযোগিতায় স্বর্ণ পদক জিতেছেন।

ভল্টে কসরত করতে গিয়ে হোঁচট খাবার পর গত মঙ্গলবার সিমন বাইলস হঠাৎ দলীয় ফাইনাল থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়ার ঘোষণার পর সুনিসা লি সামনে আসেন। আগে তেমনভাবে প্রশিক্ষণ না থাকলেও তিনি বাইলসের স্থান নিতে সক্ষম হন এবং দারুণ দক্ষতায় যুক্তরাষ্ট্র দলকে রৌপ্য পদক জিততে সহায়তা করেন।

২০২০ সালে দলের সর্বকনিষ্ঠ সদস্য হওয়ার পাশাপাশি, লি মং বংশোদ্ভূত প্রথম আমেরিকান যিনি যুক্তরাষ্ট্র অলিম্পিক দলের সদস্য হয়েছেন। তিনি মিনেসোটার সেন্ট পলের বাসিন্দা এবং মং সম্প্রদায়ের সদস্য। যুক্তরাষ্ট্রের অন্যান্য স্থানেও রয়েছে তাদের বসবাস। ভিয়েতনাম যুদ্ধের সময় আমেরিকান বাহিনীর সঙ্গে গোপনে যোগ দিয়েছিল মং-রা, তবে যুদ্ধ শেষে পরিত্যক্ত হন। ৭০ এর দশকের শেষ দিকে তারা যুক্তরাষ্ট্রে শরণার্থী হিসাবে আসেন।

লি’র মা ঈভ থোজ ভয়েস অব আমেরিকার লাও সার্ভিসকে দেয়া সাক্ষাৎকারে বলেন, তিনি এবং তাঁর স্বামী জন লি তাদের ৫ সন্তানকে সক্রিয় রাখার লক্ষ্যে কন্যাকে প্রথম জিমনাস্টিক্সে ভর্তি করান। তারা লক্ষ্য করেন সুনিসা এই খেলায় ‘খানিকটা যেনো প্রকৃতি প্রদত্ত’।

তিনি বলেন, “সে যখন জিমনাস্টিক্স করে, মনে হয় সে তা খুব উপভোগ করছে এবং প্রতি বছর দ্রুত দক্ষতা অর্জন করছে, সে এমনই একজন ক্রীড়াবিদ”।

সাম্প্রতিক বছরগুলোতে লি নানা প্রতিকূলতার মধ্যে পড়েছেন। ২০১৯ সালে ঘটে সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা। মই থেকে পড়ে গিয়ে তাঁর বাবার দেহের একটা বড় অংশ অচল হয়ে যায়। আর তা ঘটে সে যুক্তরাষ্ট্রের জাতীয় চ্যাম্পিয়নশিপে যাবার মাত্র কদিন আগে। বাবার অনুরোধে অংশ নিয়ে সে সাফল্যের সাথে সেই পর্বও সম্পন্ন করে। অল রাউন্ড প্রতিযোগিতায় বাইলসের ঠিক পেছনে থেকে দ্বিতীয় হয়।

গত বছরও মহামারির কারণে জিম বন্ধ থাকায় প্রশিক্ষণ নিতে পারেনি সুনিসা। মহামারিতে সে তাঁর চাচা-চাচীকে হারিয়েছে। জিম খোলার পর তাঁর পা ভাঙ্গে এবং পরে সুস্থ হয়ে সে আবারো প্রশিক্ষণ নিতে শুরু করে।

প্রতিবেদনটি ভয়েস অব আমেরিকার লাও সার্ভিসের করা।

XS
SM
MD
LG