অ্যাকসেসিবিলিটি লিংক

ইতিহাস রচনা করে সুপার বোল চ্যাম্পিয়ন ট্যাম্পা বে বুকানিয়ার


টম ব্র্যাডি

ফ্লোরিডার ট্যাম্পার রেমন্ড জেমস স্টেডিয়ামে রবিবার রাত ছিল সব ধরণের প্রত্যাশা ছাড়িয়ে যাওয়ার রাত। ইতিহাস রচনা করে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় বার্ষিক ক্রীড়া উৎসব, সুপার বোল ২০২১ চ্যাম্পিয়ন শিরোপা জিতে নিল ট্যাম্পা বে বুকানিয়াররা। ক্যানসাস সিটি চিফস কে ৩১-৯ ব্যবধানে হারিয়ে বুকস দ্বিতীয় বারের মতো সুপার বোল চ্যাম্পিয়ন তকমা গায়ে মাখলেন। সেই সাথে সুপার বোল ইতিহাসে বুকানিয়াররাই হোম স্টেডিয়ামে ফাইনাল জেতা প্রথম দল। এছাড়া কোয়ার্টারব্যাক টম ব্র্যাডি এনএফএল ইতিহাসের প্রথম খেলোয়াড়, যিনি ক্যারিয়ারে সাতটি সুপার বোল চ্যাম্পিয়নশিপ জেতার রেকর্ড গড়লেন।

জাতীয় ফুটবল লীগ (এনএফএল)-এর আয়োজনে রোববার স্থানীয় সময় সন্ধ্যা ঠিক সাড়ে ছটায় ট্যাম্পা বে বুকানিয়ারের মুখোমুখি হয়েছিল ক্যানসাস সিটি শেফস। নজিরবিহীন নিরাপত্তা আর চরম স্বাস্থ্য সতর্কতার মধ্যে অনুষ্ঠিত হয়েছে এবারের ৫৫তম এই সুপার বোল আসর।

এ দিনটিতে আমেরিকার ঘরে ঘরে চলে উৎসবের আমেজ। খাবার আর পানীয় নিয়ে লোকজনকে ঠাঁয় টিভির সামনে বসে থাকতে দেখা যায়। খেলা শুরু হওয়ার বেশ আগে থেকেই সড়ক জনপদ লোক চলাচল শূন্য হয়ে পড়ে। এবারের সুপার বোল আসরের বিরতিতে পারফর্ম করেন কানাডিয়ান গায়ক দ্যা উইকেন্ড।

এটি আমেরিকার সব চাইতে জনপ্রিয় খেলা। এটাকে ফুটবল বলা হলেও খেলা হয় হাত দিয়ে। শুধু শুরুতে কিক করে এর সূচনা করা হয়। করোনা মহামারী ও নিরাপত্তার কারণে এবার ৫০ হাজারের অধিক ধারণ ক্ষমতার স্টেডিয়ামে সীমিত সংখ্যক মাত্র ২৫ হাজার দর্শক মাঠে উপস্থিত ছিলেন। যুক্তরাষ্ট্র সুপার বোল হচ্ছে একমাত্র ইভেন্ট যেটা সবচেয়ে বেশি সংখ্যক দর্শক টেলিভিশনে উপভোগ করে থাকেন। এজন্য সুপার বোলের বিজ্ঞাপনের স্লটের দাম থাকে আকাশছোঁয়া। যুক্তরাষ্ট্রের সব বড় বড় কোম্পানি এই স্লটগুলি বহু আগেই কিন নেয়। এবারও ৩০ সেকেন্ডের স্লট সাড়ে পাঁচ মিলিয়ন ডলার করে বিক্রি হয়েছে। বিজ্ঞাপনের তালিকায় রয়েছে আমেরিকার জায়ান্ট সব কোম্পানি যেমন বিখ্যাত বিয়ার প্রস্তুতকারী প্রতিষ্ঠান বাডওয়াইজার, কোমল পানীয় পেপসি, গুডা সাবান টাইড ইত্যাদি। সুপার বোল ২০২১ হোস্ট ছিল সিবিএস টেলিভিশন নেটওয়ার্ক।

এই সুপার বোল ঘিরে নেয়া হয়েছিল সর্বোচ্চ কঠোর নিরাপত্তা। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ৫শ’ নিজস্ব নিরাপত্তা বাহিনী ছাড়াও ট্যাম্পা পুলিশ, হিলস ব্যুরো কাউন্টি শেরিফ, এফবিআই ও এনএফএলের নিজস্ব নিরাপত্তা বাহিনী নিয়োজিত ছিল। হোমল্যান্ড সিকিউরিটি সুপার বোলকে বাইরের সন্ত্রাসী গোষ্ঠী ছাড়াও অভ্যন্তরীণ উগ্রবাদীরাও এবার টার্গেটে পরিণত করতে পারে- এমন আশংকা থেকেই গ্রহণ করেছিল কয়েক স্তরের নিরাপত্তার বলয়।

XS
SM
MD
LG