অ্যাকসেসিবিলিটি লিংক

টাইফুন হাইয়ান সবচেয়ে ভয়াবহ টাইফুন হিসাবে রেকর্ড


ফিলিপাইনে আঘাত করা টাইফুন হাইয়ান, আধুনিক যুগের সবচেয়ে ভয়াবহ টাইফুন হিসাবে রেকর্ড করা হযেছে। হাইয়ান থেকে বিশ্লেষকরা ধারনা করছেন এর মধ্য দিয়ে জলবায়ু পরিবর্তনের ধারাবাহিকতায় এখন থেকে যে কোন সময় ভয়াবহ ও মারাত্মক আবহাওয়া মোকাবেলার জন্য প্রস্তুত থাকতে হবে। এ্যাডাম ফিলিপস আবহাওয়া বিজ্ঞানীদের সঙ্গে কথা বলে একটি প্রতিবেদন তৈরী করেন। শোনাচ্ছেন সেলিম হোসেন:


ফিলিপাইনে আঘাত করা ভয়ংকর টাইফুন হাইয়ানের আঘাতে লন্ডভন্ড ফিলিপাইনের ঐ অঞ্চলে সহায়তার জন্য হাত বাড়িয়েছে বিশ্ব। জাতিসংঘ ইতিমধ্যে ৩০ কোটি ডলারের বেশী সাহায্য পঠিয়েছে। যুক্তরাষ্ট্র পাঠিয়েছে ইউএসএস জর্জ ওয়াশিংটন নামের বিমানবাহী যুদ্ধজাহাজ, যাতে থাকছেন ৫ হাজার নাবিক এবং আশিটিরও বেশী বিমান। মধ্য ফিলিপাইনের হাইয়ান দুর্গত এলাকায় কাজ করবেন তারা।

নিউইয়র্কের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের জলবায়ূ বিজ্ঞানী র‌্যাডলী হর্টন বলেন জলবায়ুর পরিবর্তনের এই সময়ে হাইয়ানের মতো টাইফুন আসতেই থাকবে।

এ্যাক্ট: ১
“আমরা যা বলতে পারি তা হচ্ছে আমরা এ ধরনের আরো মারাত্মক ঝড় মোকাবেলা করবো। এতে আমাদের অসহায়ত্ব বাড়বে। ফসিল ফুয়েল থেকে পরিবেশে কার্বন ডাই অক্সাইডের ন্যায় গ্রীনহাউজ গ্যাস বাড়ছে বলেই এমন প্রাকৃতিক দুযোগ ঘটছে। এতে করে সমুদ্র পৃষ্ঠের উচ্চতাও বাড়ছে”।

উচ্চ সমুদ্র যখন কোন শক্তিশালী বাতাসের টাইফুনের সঙ্গে মেশে তখন সমুদ্রের পানিতে উত্তাল তরঙ্গের সৃষ্টি করে যাতে বন্যার সৃষ্টি হয় এবং নিম্নাঞ্চল তলিয়ে দেয়। তবে উষ্ণ সমুদ্র এম্নিতেউ যে কোনো সময় টাইফুনের ন্যায় দুর্যোগ ঘটাতে পারে।

কলাম্বিয়া ইউনিভার্সিটির পরিবেশ বিজ্ঞানী এ্যডাম সোবেল বলেন টাইফুন কিভাবে হয়, গ্যাসলিন চালিত গাড়ীর ইঞ্জিন কল্পনা করলে তা বোঝা যায়।

এর‌্যাক্ট: ২
“আপনার গাড়ী, তাপ থেকে যান্ত্রিক শক্তি উৎপন্ন করে যা জ্বালানী পুড়িয়ে তৈরী হয়। টাইফুনের বেলায় তাপ আসে উষ্ণ সমুদ্র থেকে এবং তা ওপরের শীতল বায়ুমন্ডলে চলে যায়। এই উষ্ণ সমুদ্র তাপ আর শীতল বায়ুমন্ডলে যে শক্তি সৃষ্টি করে তাই ঝড়ের রূপ নেয়”।

র‌্যাডলী হর্টন বলেন টাইফুনের আরো কারন রয়েছে।

এ্যাক্ট: ৩
তিনি বলেন, “বায়ুমন্ডলে বাতাসের লক্ষন কি হতে যাচ্ছে, পরিবেশের তাপমাত্রার অবস্থা কি? বায়ুমন্ডলে ধুলি, ধুয়ার অবস্থা কি, এসব থেকেও তা হতে পারে”।

হর্টন সোবেল বলেন মানুষ যদি গ্রীনহাউজ গ্যাস নির্গমন না কমায়, তবে সমুদ্র পৃষ্ঠ বৃদ্ধি পেতেই থাকবে এবং তা এমন পর্যায়ে যাবে যে উপকুলীয় অঞ্চল তলিয়ে যাবে এবং লক্ষ কোটি মানুষ সেখান থেকে সরাতে হবে।
XS
SM
MD
LG