অ্যাকসেসিবিলিটি লিংক

ডেমোক্র্যাটিক দলের প্রার্থী মনোনয়ন ‘সুপার টুইসডে’তে জো বাইডেন এগিয়ে


যুক্তরাষ্ট্রের ১৪টি রাজ্যে মঙ্গলবার ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট পদের প্রার্থী মনোনয়নের প্রতিযোগিতা 'সুপার টুইসডে' অনুষ্ঠিত হয়। ঐ নির্বাচনে প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ৯টি রাজ্যে জয়ী হয়েছেন এবং সেনেটর বার্নি স্যান্ডার্স ক্যালিফোর্নিয়াসহ তিনটি রাজ্যে জিতেছেন।
ডেমোক্র্যাট দলের প্রার্থী মনোনয়ন প্রতিযোগিতায় ২০জনের বেশি প্রার্থী অংশ নিলেও সবশেষে দু’জন প্রার্থী জো বাইডেন এবং সেনেটর বার্নি স্যান্ডার্সের মধ্যেই প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। বার্নি স্যান্ডার্স ক্যালিফোর্নিয়া, কলোরাডো, ইউটা এবং তার নিজ রাজ্য ভার্মন্টের সবচাইতে বেশী ডেলিগেটদের সমর্থন পেয়েছেন।

Super Tuesday USA
Super Tuesday USA


জো বাইডেন টেক্সাসে বেশি সংখ্যক ডেলিগেটসহ নর্থ ক্যারোলিনা, ভার্জিনিয়া, এলাবামা, ওকলাহোম্‌ টেনেসি, আর্কেনসো, মিনিসোটা এবং ম্যাসেচ্যুসেটসে। গতকাল রাতে বার্নি স্যান্ডার্স ভার্মন্টে প্রত্যয় ব্যক্ত করেন যে তিনি কেবলমাত্র ডেমোক্রেটিক দলের প্রার্থীই নির্বাচিত হবেন না--- তিনি রিপাবলিকান দলের প্রার্থী প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পকে ২০২০ নির্বচনে পরাজিত করবেন। এদিকে নিউইয়র্কের সাবেক মেয়র ব্লুমবার্গ নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন।
শনিবার দক্ষিণ ক্যারোলাইনায় আফ্রিকান আমেরিকান ভোটারদের জোরালো সমর্থনে জয়ের পর, বাইডেন এগিয়ে এসেছেন এবং তার এই জয় আগে থেকে টেলিভিশন নেটওয়ার্কগুলো অনুমান করেছিল।

মন্তব্যগুলো দেখুন

XS
SM
MD
LG